উপস্থিত ভলিন্টিয়ারদের সাথে আমন্ত্রিত অতিথিবৃন্দ। চেয়ারে উপবিষ্ট (বাম থেকে) ব্যারিস্টার আরিফ হোসেন, ডলি বেগম এমপিপি, রিয়েল্টর-ব্রোকার শেখ হাসিব হোসেন এবং চলচ্চিত্র নির্মাতা এনায়েত করিম বাবুল ছবি : বিদ্যুৎ সরকার

আরিফ হোসেন বনি : গত ১৬ই আগস্ট, মঙ্গলবার, টরন্টোর ৩০০০ ড্যানফোর্থ এভিনিউ’র মাল্টিকালচারাল ফিল্ম স্ক্রীনিং সেন্টারে টরন্টো ফিল্ম ফোরাম আয়োজিত ৫ম টরন্টো মাল্টিকালচারাল ফিল্ম ফেস্টিভ্যাল ২০২২ এ অংশগ্রহণকারী ভলিন্টিয়ারদের নিয়ে ‘ভলিন্টিয়ার্স এপ্রিসিয়েশন’ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ভলিন্টিয়াদের মধ্যে সার্টিফিকেট বিতরণ করেন স্ক্যারবরো সাউথওয়েস্ট এর এমপিপি ডলি বেগম।

উল্লেখ্য, গত ১৮ই জুলাই, সোমবার, স্ক্যারবরোর ২২ লেবোভিক এভিনিউ’র সিনেপ্লেক্স ওডেন এ বিপুল দর্শক উপস্থিতিতে টরন্টো ফিল্ম ফোরাম আয়োজিত ৫ম টরন্টো মাল্টিকালচারাল ফিল্ম ফেস্টিভ্যাল ২০২২ সাড়ম্বরে শুরু হয়। ৬ দিনব্যাপী এই চলচ্চিত্র উৎসব অনুষ্ঠিত হয় টরন্টো শহরের তিনটি স্থানে। প্রথম দিনে বিকাল ৬টায় উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয় স্ক্যারবরোর এগলিন্টন টাউন সেন্টারের ২২ লেবোভিক এভিনিউ’র সিনেপ্লেক্স ওডেন এ। বাংলাদেশের প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা মোরশেদুল ইসলাম আনুষ্ঠানিকভাবে এই চলচ্চিত্র উৎসবের উদ্বোধন ঘোষণা করেন। চলচ্চিত্র উৎসবে ৪৯টি দেশের স্বাধীন চলচ্চিত্র নির্মাতাদের মোট ১৩৬টি চলচ্চিত্র প্রদর্শিত হয়। টরন্টো ফিল্ম ফোরাম আয়োজিত টরন্টো মাল্টিকালচারাল ফিল্ম ফেস্টিভ্যাল ২০২২ এ ৩৭ জন স্কুল কলেজের ছাত্রছাত্রী ভলিন্টিয়ার হিসেবে অংশ নেয়।

ভলিন্টিয়ার্স এপ্রিসিয়েশন অনুষ্ঠানে প্রধান অতিথি ডলি বেগম অংশগ্রহণকারী ভলিন্টিয়ারদের চলচ্চিত্র উৎসবের মত একটি অনুষ্ঠানে ভলিন্টিয়ার হিসেবে অংশ নেওয়ার জন্য ধন্যবাদ জানান। তিনি তাঁর বক্তব্যে বলেন, বর্তমান সময়ে চলচ্চিত্র একটি শক্তিশালী শিল্প মাধ্যম। এর মাধ্যমে সমাজ এবং এর মানুষকে সবার সামনে যথাযথভাবে তুলে ধরা যায়। সেই সাথে টরন্টো ফিল্ম ফোরাম প্রতি বছর মাল্টিকালচারাল ফিল্ম ফেস্টিভ্যালের মত একটি চলচ্চিত্র উৎসবের আয়োজন করে আমাদের সবাইকে বুঝিয়ে দিচ্ছে আমাদের এই সমাজে মাল্টিকালচারাল স¤প্রীতি দিন দিন আরও সুন্দর করা ও বাড়ানো করা কত বেশী প্রয়োজন। এই উৎসবে যে সব শিক্ষার্থীরা ভলিন্টিয়ার হিসেবে অংশ নিয়েছে, নিঃসন্দেহে তারা এই মাল্টিকালচারালিজম এর মূল সুর তাদের আশে পাশের মানুষের কাছে পৌঁছিয়ে দিতে সক্ষম হবে। সেই সাথে নিজেরা ভবিষ্যৎ জীবনে সফলতার পথে এগুতে সমর্থ হবে। প্রধান অতিথি ভলিন্টিয়াদের উদ্দেশ্যে বলেন, তাদের নেতৃত্বের পথে এগুনোর জন্য যা করা প্রয়োজন তাতে তিনি সার্বিকভাবে তাদেরকে সহযোগিতা করতে সব সময় প্রস্তুত। তিনি ভলিন্টিয়ারদের উদ্দেশ্যে বলেন, তারা যদি অন্টারিও’র আইনসভার কোন অধিবেশনে উপস্থিত থাকতে চায়, তাহলে তিনি সেটার ব্যবস্থা করবেন।

ভলিন্টিয়ার্স এপ্রিসিয়েশন অনুষ্ঠানে ভলিন্টিয়ারদের উদ্দেশ্যে আরও বক্তব্য রাখেন বিশেষ অতিথি রিয়েল্টর-ব্রোকার শেখ হাসিব হোসেন, ব্যারিস্টার আরিফ হোসেন, ভলিন্টিয়ার মাহদীন ওয়াহেদ এবং টরন্টো ফিল্ম ফোরামের সভাপতি চলচ্চিত্র নির্মাতা এনায়েত করিম বাবুল। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন টরন্টো ফিল্ম ফোরামের সদস্য শারমিন শরীফ।
ভলিন্টিয়ার্স এপ্রিসিয়েশন অনুষ্ঠানে ২৬ জন ভলিন্টিয়ার উপস্থিত ছিলেন। এছাড়া উপস্থিত ছিলেন টরন্টো ফিল্ম ফোরামের অর্থ সম্পাদক সাহিদুল আলম টুকু, অফিস সম্পাদক বিদ্যুৎ সরকার, ফিল্ম স্ক্রীনিং সম্পাদক রেজিনা রহমান, প্রেস এন্ড পাবলিকেশন সম্পাদক আরিফ হোসেন বনি এবং কার্যকরী সদস্য আরিফ মোরশেদ। অনুষ্ঠানের আলোকচিত্র ধারণ করেন বিদ্যুৎ সরকার।