তারেক মাসুদ (বামে) ও মিশুক মুনীর

অনলাইন ডেস্ক : গত ১৩ই আগস্ট, রবিবার টরন্টোর ৩০০০ ড্যানফোর্থ এভিনিউ’র ‘মাল্টিকালচারাল ফিল্ম স্ক্রীনিং সেন্টার’ এ চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদ এবং সিনেমাটোগ্রাফার মিশুক মুনীরের স্মরণে চলচ্চিত্র প্রদর্শনী ও আলোচনা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। উল্লেখ্য, বাংলাদেশের আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদ ও সিনেমাটোগ্রাফার মিশুক মুনীর ২০১১ সালের ১৩ই আগস্ট বাংলাদেশের মানিকগঞ্জে এক সড়ক দূর্ঘটনায় আরও তিন চলচ্চিত্রকর্মী সহ মৃত্যুবরণ করেন।

চলচ্চিত্র প্রদর্শনীতে তারেক মাসুদ পরিচালিত এবং মিশুক মুনীরের ক্যামেরায় ১৯৮৯ সালে শিল্পী এস এম সুলতানের উপর নির্মিত প্রামাণ্য চলচ্চিত্র ‘আদম সুরত’ প্রদর্শিত হয়। চলচ্চিত্র প্রদর্শনী শেষে চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদ এবং মিশুক মুনীরের জীবন ও কর্ম নিয়ে আলোচনায় অংশ নেন টরন্টো ফিল্ম ফোরামের সভাপতি চলচ্চিত্র নির্মাতা এনায়েত করিম বাবুল, সেই মর্মান্তিক সড়ক দূর্ঘটনা থেকে বেঁচে যাওয়া মনিস রফিক, ইমানুল হক কিসলু, শেখ শাহনওয়াজ, ডঃ মাহবুবুল আলম বাদল, বিদ্যুৎ সরকার, সাহিদুল আলম টুকু, ফয়েজ নুর ময়না, পারভেজ চৌধুরী, আরিফ হোসেন বনি, রেজিনা রহমান, মৈত্রেয়ী দেবী, শারমিন শর্মী এবং মাহমুদা কাওসার ত্বিষা।

উল্লেখ্য, ২০১৪ সালে টরন্টো ফিল্ম ফোরাম প্রতিষ্ঠিত হবার পর প্রতি বছর ১৩ই আগস্টে চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদ ও সিনেমাটোগ্রাফার মিশুক মুনীর স্মরণে চলচ্চিত্র প্রদর্শনী এবং আলোচনা অনুষ্ঠানের আয়োজন করে থাকে।