অনলাইন ডেস্ক : ১০ শতাংশ কর্মী ছাঁটাই করতে চান টেসলার প্রধান নির্বাহী ইলন মাস্ক। আজ শুক্রবার জনবল কমানোর খবর প্রকাশের পর যুক্তরাষ্ট্রে টেসলার শেয়ারের দর কমে গেছে প্রায় তিন শতাংশ। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

সম্প্রতি অর্থনীতি নিয়ে উদ্বেগ জানিয়ে প্রতিষ্ঠানের নির্বাহীদের কাছে একটি ই-মেইল পাঠান ইলন মাস্ক, যার শিরোনাম ছিল ‘বিশ্বজুড়ে সব নিয়োগ স্থগিত’। এতে অর্থনীতি সম্পর্কে নিজের ‘প্রচণ্ড বাজে অনুভূতি’ প্রকাশ করেন তিনি।

মাত্র দুদিন আগে কর্মস্থলে ফিরতে না চাওয়া কর্মীদের চাকরি ছেড়ে দিতে বলেছিলেন ইলন। এছাড়া বিশ্বজুড়ে অর্থনৈতিক মন্দার শঙ্কা নিয়ে কয়েক দিন থেকেই বেশ সরব তিনি।

বৈদ্যুতিক গাড়ির প্রস্তুতকারী টেসলা ও এর সহযোগী প্রতিষ্ঠানগুলোতে ২০২১ সালের শেষে প্রায় এক লাখ কর্মী ছিল। কর্মী ছাঁটাইয়ের পরিকল্পনার বিষয়ে প্রতিষ্ঠানটির কোনো মন্তব্য পাওয়া যায়নি। তবে টেসলার কর্মী ছাঁটাইয়ের সঙ্গে ইলনের টুইটার কেনার কোনো সম্পর্ক রয়েছে কিনা, সেটা নিশ্চিত করতে পারেনি রয়টার্স।

কয়েকদিন আগে বহুদিনের বন্ধু ও সহযোগী কিথ রাবোইস ইলনের ম্যানেজমেন্ট পন্থার একটি উদাহরণ দেন। তিনি বলেন, মহাকাশযান নির্মাতা প্রতিষ্ঠান স্পেসএক্সে একবার কফি খেতে গিয়ে একদল ইন্টার্নকে আড্ডা মারতে দেখেছিলেন ইলন। পরের দিনই সেখানে ক্যামেরা বসিয়ে কড়া নজরদারির ব্যবস্থা করা হয়।