স্বাস্থ্যসেবা তহবিল চুক্তিতে স্বাক্ষর অনুষ্ঠানে অন্টারিও’র প্রিমিয়ার ডগ ফোর্ড (বামে) ও কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো

অনলাইন ডেস্ক : গত ৯ ফেব্রুয়ারি, শুক্রবার, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এবং অন্টারিও’র প্রিমিয়ার ডগ ফোর্ড স্বাস্থ্যসেবা সংক্রান্ত একটি চুক্তিতে স্বাক্ষর করেছেন। স্বাস্থ্যসেবার জন্য নির্ধারিত আবশ্যিক ৩.১ বিলিয়ন ফেডারেল তহবিল কিভাবে প্রভিন্সে ব্যয় করা হবে তা চুক্তির বিবরণে উল্লেখ করা হয়েছে।
চুক্তির অংশ হিসাবে প্রভিন্সের সরকারকে অবশ্যই নতুন প্রাথমিক স্বাস্থ্যসেবা টিম তৈরি করতে হবে; যার মধ্যে ফ্যামিলি ডাক্তার, নার্স প্র্যাকটিশনার, নার্স, ফার্মাসিস্ট এবং সমাজকর্মী অন্তর্ভুক্ত থাকবে।
অন্টারিও’র মেডিকেল শিক্ষা কার্যক্রমে আরও ৭০০টি আসন চালু করবে, যার মধ্যে ৭০টি উত্তর অন্টারিওর জন্য বরাদ্দ থাকবে। এ ছাড়াও পুরো সিস্টেমে ডিজিটাল অবকাঠামো হালনাগাদ করার মাধ্যমে স্বাস্থ্য তথ্যের ট্র্যাকিং এবং রিপোর্টিং উন্নত করার কথা বলা হয়েছে।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেন, কানাডিয়ানদের জন্য সর্বজনীন জনস্বাস্থ্য পরিচর্যা একটি আবশ্যিক অংশ। এটি এমন একটি ধারণা যে আপনি যেখানেই থাকেন বা আপনি যাই উপার্জন করেন না কেন, আপনি সর্বদা আপনার প্রয়োজনীয় সেবা পেতে সক্ষম হবেন।
দুর্ভাগ্যবশত, আমাদের স্বাস্থ্য-পরিচর্যা ব্যবস্থা প্রত্যাশা অনুযায়ী সেই মানের হচ্ছে না।

উল্লেখ্য, ২০২৩ সালের ফেব্রুয়ারিতে এই চুক্তিটি জাতীয় স্বাস্থ্য তহবিল শীর্ষক সম্মেলন প্রথম উপস্থাপন করা হয়েছিল। সে সময় ট্রুডোর সরকার কানাডা হেল্থ ট্রান্সফারের জন্য ৪৬ বিলিয়ন অতিরিক্ত ব্যয় বৃদ্ধির প্রস্তাব দিয়েছিল। এর মধ্যে প্রভিন্স এবং অঞ্চলগুলোর সাথে উপযুক্ত চুক্তির জন্য ২৫ বিলিয়ন বরাদ্দও রয়েছে। যদিও অন্টারিও এবং ফেডারেল সরকার ওই সম্মেলনের পর ১০ বছরের মধ্যে ৮ দশমিক ৬ বিলিয়ন ডলার ব্যয়ের জন্য নীতিগতভাবে একটি চুক্তিতে পৌঁছে। উভয় পক্ষ তখন থেকেই এ বিষয়ে বিশদভাবে কাজ করছে।

শুক্রবার ঘোষিত ৩ দশমিক ১ বিলিয়ন ফেডারেল তহবিল চুক্তি প্রথম তিন বছরের জন্য করা হয়েছে। অন্টারিও হচ্ছে পঞ্চম প্রভিন্স যেটি স্বাস্থ্যসেবার বিষয়ে অটোয়ার সাথে একটি চুক্তিতে পৌঁছেছে। এর আগে ব্রিটিশ কলম্বিয়া, আলবার্টা, নোভা স্কোটিয়া ও পি.ই.আই এ ধরনের চুক্তি করেছে।
চূড়ান্ত চুক্তিটি এমন এক সময় হল যখন অন্টারিও’র স্বাস্থ্য ব্যবস্থা গুরুতর স্টাফ সংকটের মধ্যে রয়েছে। পাশাপাশি উচ্চ সংখ্যক রোগীর পারিবারিক ডাক্তারের অভাব রয়েছে এবং এসবের অব্যাহত প্রভাব হাসপাতালের জরুরি বিভাগে দীর্ঘ অপেক্ষার সময় তৈরি করেছে।

গত সপ্তাহে অন্টারিও’র স্বাস্থ্যমন্ত্রী সিলভিয়া জোনস প্রদেশ জুড়ে ৭৮টি নতুন বা স¤প্রসারিত প্রাথমিক পরিচর্যা টিমে ৪০০ জন স্বাস্থ্য পেশাদারকে যুক্ত করার লক্ষ্যে ১১০ মিলিয়ন ডলারের নতুন তহবিল ঘোষণা করেছেন।
প্রাথমিক স্বাস্থ্য দলগুলোর জন্য ঘোষিত নতুন ফেডারেল তহবিল অগ্রাধিকার পাবে এবং ফোর্ড বলেছেন, তিনি আশা করেন যে এটি জরুরী বিভাগগুলোতে অপেক্ষার সময় কমাতে সাহায্য করবে। ‘তিনি আরও উল্লেখ করেন, ‘আমি জরুরি বিভাগকে বিশেষভাবে গুরুত্ব দিতে যাচ্ছি’।

ফ্যামিলি ডাক্তার ও অ্যানেস্থেটিস্ট এবং অন্টারিও মেডিকেল অ্যাসোসিয়েশন (ওএমএ) এর প্রাক্তন সভাপতি ডাঃ নাদিয়া আলম বলেছেন, নতুন অর্থ ভবিষ্যতের কথা মাথায় রেখে স্বাস্থ্যসেবা ব্যবস্থাকে স্থিতিশীল করতে সাহায্য করতে পারে।
শুক্রবার সিবিসি রেডিও’র মেট্রো মর্নিংকে তিনি বলেন, আমাদের স্বাস্থ্য-পরিচর্যা ব্যবস্থা মারাত্মক সংকটের মধ্যে রয়েছে এবং এই মুহূর্তে মনে হচ্ছে আমরা ঘরে আগুন লাগার সময় আসবাবপত্র সরিয়ে নিচ্ছি।

দ্বিপাক্ষিক চুক্তির অন্যতম প্রধান লক্ষ্য হচ্ছে, প্রভিন্সের মানসিক স্বাস্থ্যসেবাকে প্রসারিত করা।
কিং সিটিতে এক সংবাদ সম্মেলনে ট্রæডো বলেন, আমরা জানি যে লোকেরা তাদের প্রয়োজনীয় মানসিক স্বাস্থ্যসেবা পেতে খুব দীর্ঘ অপেক্ষা করছে। তিনি আরও বলেন, অপেক্ষার দীর্ঘ সময় অগ্রহণযোগ্য, বিশেষত গ্রামীণ এলাকা এবং তরুণদের জন্য।
অন্টারিও ২০২২ সাল থেকে খোলা ২২টি ছাড়াও পাঁচটি নতুন যুব ‘ওয়েলনেস হাব’ খুলতে সম্মত হয়েছে।

নতুন এ চুক্তিতে কানাডার অন্যত্র লাইসেন্সপ্রাপ্ত স্বাস্থ্যসেবা পেশাদারদের অন্টারিও’তে অনুশীলন করার স্বয়ংক্রিয় অধিকার দেওয়ার পাশাপাশি প্রদেশে আন্তর্জাতিকভাবে প্রশিক্ষিত স্বাস্থ্যকর্মীদের কাজ করা সহজ করার জন্য প্রভিন্সের পরিকল্পনাকে সমর্থনের তহবিলও অন্তর্ভুক্ত রয়েছে।
এর মধ্যে রয়েছে বিদেশী সনদপত্রের স্বীকৃতির প্রতিবন্ধকতা দূর করা, লাইসেন্সিং প্রক্রিয়া সহজ করা এবং উচ্চ শিক্ষিত ও দক্ষ স্বাস্থ্য পেশাদারদের জন্য কার্যক্রমে অন্তর্ভুক্তি বাড়ানো।
সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

প্রভিন্সের ডাক্তারদের প্রতিনিধিত্বকারী ওএমএ এক বিবৃতিতে বলেছে, তারা তহবিল বৃদ্ধিকে স্বাগত জানায়, তবে সতর্ক করে দিয়েছে যে স্বাস্থ্য ব্যবস্থায় গুরুত্বপূর্ণ কাঠামোগত চ্যালেঞ্জ মোকাবেলা করার জন্য আরও অর্থের প্রয়োজন হবে।