অনলাইন ডেস্ক : কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো তার ছেলেমেয়েরা সেপ্টেম্বরে স্কুলে ফিরে আসবে কিনা সে বিষয়ে এখনও সিদ্ধান্ত নেননি। স্কুলগুলো কোভিড-১৯ মহামারী চলাকালীন শারীরিক ক্রিয়ায় ফিরে আসার জন্য প্রস্তুত রয়েছে।

কানাডার স্থানীয় গণমাধ্যম সিটিভি নিউজ জানিয়েছে, সংসদের বর্ধণের ঘোষণা দেয়ার জন্য আয়োজিত এক সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীকে আসন্ন স্কুল সেশনে তার বাচ্চাদের স্কুলে পাঠানোর পরিকল্পনা আছে কিনা- জিজ্ঞাসা করা হলে ট্রুডোর উত্তরটি একটি আত্মবিশ্বাসী ‌হ্যাঁ’ বা একটি নির্দিষ্ট না’ থেকে অনেক দূরে ছিল। জাস্টিন ট্রুডো বলেছেন- অনেক পিতামাতার মতো এটি এমন একটি বিষয়, যা নিয়ে আমরা খুব সক্রিয় আলোচনায় আছি।

তিনি আরও বলেন, একটি ফেডারেল সরকার হিসেবে আমরা প্রদেশগুলোকে সমর্থন করার জন্য সেখানে থাকব; কারণ তারা সত্যই গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে, যাতে আমাদের সমস্ত বাচ্চারা বিদ্যালয়ের বছর শুরু হওয়ার সঙ্গে সঙ্গে নিরাপদে থাকার সুযোগ পায়।

তবে আমি জানি যে, অভিভাবকরা তাদের স্থানীয় স্কুল এবং স্কুলবোর্ডের পরিকল্পনা কী হতে চলেছে তা যত্ন সহকারে দেখছেন এবং আমারসহ অনেক পরিবারে প্রচুর প্রতিচ্ছবি রয়েছে, যখন সেপ্টেম্বরের দিকে ঘুরবে তখন কী ঘটবে”।

উল্লেখ্য, ট্রুডোর তিনটি শিশু অন্টারিওর পাবলিক স্কুলে পড়ে। জুলাইয়ের শেষদিকে তারা বিদ্যালয়ের পরিকল্পনায় ফিরে আসার পরে এ প্রদেশটি অভিভাবক এবং শিক্ষক ইউনিয়নগুলো সমালোচনার মুখোমুখি হয়েছে। সমালোচকরা বলেছিলেন যে, অন্যান্য বিষয়গুলোর মধ্যে আরও শারীরিক দূরত্ব নিশ্চিত করার জন্য আরও ছোট শ্রেণির মাপ থাকা উচিত।

অন্টারিওর চিফ মেডিকেল অফিসার অফ হেলথ ডক্টর ডেভিড উইলিয়ামস এ প্রদেশের পরিকল্পনাটিকে তার অনুমোদনের স্ট্যাম্প দিয়েছেন কিন্তু জোর দিয়ে বলেছেন যে, একেবারে ঝুঁকিমুক্ত পরিবেশের মতো কিছুই নেই।

মঙ্গলবার তার মন্তব্যে ট্রুডো জোর দিয়ে বলেছেন- বাচ্চাদের স্কুলে ফেরত পাঠাতে হবে কিনা তা সিদ্ধান্ত নেয়ার জন্য তার পরিবার অনেকগুলো বিষয় বিবেচনা করছে। আমরা স্কুলের পরিকল্পনাগুলো কী তা দেখছি, আমরা শ্রেণির মাপের দিকে তাকিয়ে আছি। আমরা তাকিয়ে দেখছি যে বাচ্চারা মাস্ক পরা সম্পর্কে কেমন অনুভব করছে। তিনি আরও বলেন, বাবা-মা হিসেবে তার ব্যক্তিগত বন্ধুরাও এই একই প্রশ্ন জিজ্ঞাসা করছেন।

উল্লেখ্য, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো আগেও এই প্রশ্নের মুখোমুখি হয়েছেন।