অনলাইন ডেস্ক : নির্বাচিত জনপ্রতিনিধি ও দলীয় নেতা-কর্মীদের ডেঙ্গু নিয়ন্ত্রণে সক্রিয়ভাবে কাজ করার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় ডেঙ্গু প্রতিরোধে বেশ কিছু নির্দেশনাও দেন তিনি।

মঙ্গলবার (১ আগস্ট) ফার্মগেটের কৃষিবিদ ইনস্টিটিউটে এক আলোচনাসভায় ডেঙ্গুর প্রাদুর্ভাবের বিষয়ে কথা বলেন শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেন, ‘এখন ডেঙ্গুর প্রভাব বেশি। নির্বাচিত জনপ্রতিনিধি এবং আমাদের দলীয় নেতা-কর্মীদের বলবো এডিস মশা দমনে কাজ করতে হবে। তাদের প্রজনন স্পট ধ্বংস করে, জমে থাকা পানি অপসারণ এবং বাড়িঘর ও এলাকা পরিষ্কার-পরিচ্ছন্ন করার জন্য কাজ করতে হবে সবাইকে।’

আওয়ামী লীগ, মহিলা আওয়ামী লীগ, কৃষক লীগ, যুবলীগ, আওয়ামী আইনজীবী পরিষদ, তাঁতি লীগ, যুব মহিলা লীগ, মৎস্যজীবী লীগ, ছাত্রলীগ, স্বাধীনতা চিকিৎসক পরিষদ, জাতীয় শ্রমিক লীগ ও মহিলা শ্রমিক লীগের নেতা-কর্মীর পাশাপাশি দলীয় সংসদ সদস্য ও সব জনপ্রতিনিধি, ওলামা-মাশায়েখসহ সবার প্রতি নিম্নরূপ নির্দেশনা দেন প্রধানমন্ত্রী-

১. সবাইকে মশারি ব্যবহার করতে হবে।
২. বাসাবাড়ি, ফ্ল্যাট, অফিস-আদালত, শিক্ষাপ্রতিষ্ঠান, ধর্মীয় উপাসনালয়, হাসপাতাল ও কমিউনিটি সেন্টারসহ সব চিকিৎসা কেন্দ্র, বাসস্ট্যান্ড, রেলস্টেশন প্রভৃতি জায়গার কোথাও যেন পানি জমে না থাকে সেদিকে লক্ষ্য রাখতে হবে।
৩. চারপাশ পরিষ্কার-পরিচ্ছন্ন ও মশামুক্ত রাখতে হবে।
৪. নিজে সচেতন থাকার পাশাপাশি শহর, গ্রামগঞ্জ, পাড়া-মহল্লা ও হাট-বাজারে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে প্রচার-প্রচারণা চালাতে হবে।
৫. সব এলাকায় ডেঙ্গুরোধে অভিযান চালাতে হবে।

এ সময় কৃষক লীগের সভাপতি সমীর চন্দ্রের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক উম্মে কুলসুম স্মৃতির সঞ্চালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, মতিয়া চৌধুরী, ড. আব্দুর রাজ্জাক, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ, বাহাউদ্দিন নাছিমসহ আওয়ামী লীগ ও কৃষক লীগের শীর্ষ নেতারা।