অনলাইন ডেস্ক : পহেলা বৈশাখে আজ ঢাকাসহ দেশের ৫৪টি জেলার ওপর দিয়ে প্রায় ৪০ ডিগ্রি তাপমাত্রার তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। তবে এরই মধ্যে বৈশাখকে বরণ করতে রাজধানীতে ঢল নেমেছে মানুষের।

আজ রবিবার সকাল সোয়া ৬টায় শুরু হওয়া এ উৎসবে উপস্থিত হয়েছেন ধর্ম-বর্ণ-গোত্র, ধনী-গরিব নির্বিশেষে সব শ্রেণি-পেশার মানুষ। পয়লা বৈশাখের এই আয়োজন রূপ নিয়েছে বর্ণাঢ্য মহোৎসবে। ভোর থেকেই দলে দলে আসছেন নারী-পুরুষ ও শিশু।

বর্ষবরণের আয়োজন ঘিরে পুরো রমনা পার্ক ও টিএসসি এলাকা নিরাপত্তার চাদরে ঢেকে দেওয়া হয়েছে। বসানো হয়েছে পুলিশ ও র‍্যাবের কন্ট্রোল রুম। রমনায় প্রবেশপথ ও বাহির পথ করা হয় আলাদা।

নারীরা লাল-সাদা শাড়ি, কাচের চুড়ি, দুল-মালায় বাঙালিয়ানা সাজে সেজেছেন। পুরুষের গায়ে শোভা পেয়েছে একই রঙ-নকশার পাঞ্জাবি। অনেকের মাথায় শোভা পেয়েছে লাল-সবুজ জাতীয় পতাকার ছাপ দেওয়া ব্যান্ড। তারা রমনা বটমূলে ছায়ানটের প্রভাতী অনুষ্ঠানের গান, কবিতা আসরে যোগ দিয়েছেন।

এদিকে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, নীলফামারী ও নেত্রকোনা জেলা এবং ঢাকা বিভাগের ১৩টি জেলা, রাজশাহীর ৮টি, খুলনার ১০টি, বরিশালের ৬টি, চট্টগ্রামের ১১টি ও সিলেট বিভাগের ৪টি জেলাসহ মোট ৫৪টি জেলার ওপর দিয়ে ওপর দিয়ে মৃদু (৩৬ ডিগ্রি থেকে ৩৭.৯ ডিগ্রি সেলসিয়াস) থেকে মাঝারি (৩৮.০ ডিগ্রি থেকে ৩৯.৯ ডিগ্রি সেলসিয়াস) ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। এ ছাড়া সারা দেশে আজ দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।

তবে রোদ-গরমের মধ্যে নববর্ষের প্রথম দিন উদযাপন করতে বৈশাখের সাজে এসেছে নতুনত্ব। কাঠফাটা এ গরমকে পেছনে ফেলে বাঙালিরা বাঙালিয়ানায় কোনো কমতি রাখেন নি। গরমে নিজেকে প্রাণবন্ত ও সুন্দর করে সাজিয়ে তোলেন তারা।