অনলাইন ডেস্ক : আম আদমি পার্টির নেতা ও দিল্লির উপমুখ্যমন্ত্রী মনীশ সিসোদিয়াকে গ্রেফতার ও আদালতে তোলার ঘটনায় দলটির হাজার হাজার নেতাকর্মী ভারতের রাজধানী দিল্লিসহ বিভিন্ন শহরে বিক্ষোভ করছেন।সরকারি নিয়ন্ত্রণ প্রত্যাহার করে মদ বিক্রির বেসরকারিকরণ সংক্রান্ত আবগারি নীতি বদলের মামলায় গ্রেফতার দিল্লির উপমুখ্যমন্ত্রী ও আম আদমি পার্টির (এএপি) নেতাকে আদালতে তোলা হয়েছে। দিল্লির স্থানীয় সরকারের এই উপমুখ্যমন্ত্রীকে গ্রেফতারের ২৪ ঘণ্টা পর সোমবার (২৭ ফেব্রুয়ারি) আদালতে তোলা হয়।

বিক্ষোভের সময় রাজধানী নয়াদিল্লিতে দেশটির ক্ষমতাসীন রাজনৈতিক দল ভারতীয় জনতা পার্টির (বিজেপি) সদর দপ্তরের কাছে ব্যাপক বিশৃঙ্খলা তৈরি হয়েছে। সেখান থেকে পুলিশ কয়েকজন বিক্ষোভকারীকে আটক করে। এএপির বিক্ষোভকারীরা ডিডিইউ মার্গে বিজেপির কার্যালয়ের দিকে এগিয়ে যাওয়ার চেষ্টা করে। তবে পুলিশের অতিরিক্ত সদস্য মোতায়েন ও ব্যারিকেড স্থাপন করে তাদের বাধা দেওয়া হয়। ব্যারিকেড ভেঙে এগিয়ে যাওয়ার চেষ্টা করায় কয়েকজন বিক্ষোভকারীকে আটক করে পুলিশ।

অরবিন্দ কেজরিওয়াল নেতৃত্বাধীন আম আদমি পার্টির সরকার ক্ষমতায় আসার পর গত বছর দিল্লির আবগারি নীতি পরিবর্তন করা হয়। সরকারি নিয়ন্ত্রণ প্রত্যাহার করে সেই সময় মদ বিক্রিকে বেসরকারিকরণ করে আম আদমির সরকার। কিন্তু সরকারি নীতি বদলের সিদ্ধান্তের পেছনে ব্যাপক পরিমাণ অর্থের লেনদেন হয়েছিলো বলে অভিযোগ উঠেছে। আবগারি নীতি বদলের মামলায় গ্রেপ্তারকৃত দিল্লির এই উপমুখ্যমন্ত্রীকে সোমবার আদালতে তোলার পর পাঁচ দিনের হেফাজত চেয়েছে পুলিশ। এই মামলায় তিনি এক নম্বর আসামি।

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল বলেছেন, তিনি জানতে পেরেছেন বেশিরভাগ সিবিআই কর্মকর্তা উপমুখ্যমন্ত্রী মনীশ সিসোদিয়াকে গ্রেফতারের বিরুদ্ধে অবস্থান নিয়েছিলেন। কিন্তু রাজনৈতিক চাপের কারণে কোনও ধরনের প্রমাণ ছাড়াই তারা তাকে গ্রেফতারে বাধ্য হয়েছেন। সূত্র: আল জাজিরা