অনলাইন ডেস্ক : যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের বৈশ্বিক দুর্নীতি দমন বিষয়ক সমন্বয়ক রিচার্ড নেফিউয়ের নেতৃত্বে ৩ সদস্যের একটি প্রতিনিধিদল বৈঠক করেছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) সচিব মো. মাহবুব হোসেনের সঙ্গে।

রোববার (৬ আগস্ট) বিকেলে সেগুনবাগিচায় দুদক কার্যালয়ে এ বৈঠক হয়। দুর্নীতি দমন সংক্রান্তে আন্তর্জাতিক বিভিন্ন উদ্যোগ নিয়ে দুদক সচিবের সঙ্গে আলোচনা হয় বলে জানায় কমিশন।

পরে সাংবাদিকদের দুদক সচিব বলেন, নির্বাচনের সঙ্গে তাদের আগমনের কোনো সম্পর্ক নেই। এ জাতীয় কোনো আলোচনাও হয়নি। তাদের যে কার্যক্রম তারই অংশ হিসেবে তারা আমাদের সম্পর্কে ধারণা নিয়েছেন। এটা তাদের রেগুলার এক্টিভিটিজ।

জানা গেছে, দুর্নীতি দমন ও প্রতিরোধে বিদ্যমান চ্যালেঞ্জসমূহ ও বিভিন্ন সমস্যা নিরসনে গৃহীত কার্যক্রমসমূহ নিয়ে মতবিনিময় করা হয়। এ ক্ষেত্রে বিশ্বব্যাপী দুর্নীতি দমনের নিমিত্ত বিদ্যমান কৌশল সমূহের পাশাপাশি মানিলন্ডারিং প্রতিরোধে কী কী নতুন কৌশল গ্রহণ করা সমীচীন সে সব বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়। মার্কিন যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট বাংলাদেশের দুর্নীতি দমন কমিশনের সঙ্গে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধির মাধ্যমে দুর্নীতি দমনে কার্যকর ভূমিকা রাখার বিষয়ে তাদের গভীর আন্তরিকতা ব্যক্ত করেছেন। পাশাপাশি বাংলাদেশের দুর্নীতি দমন কমিশনও এ পারস্পরিক সহযোগিতা বৃদ্ধির বিষয়ে আন্তরিক সহযোগিতা ব্যক্ত করেন।

রিচার্ড নেফিউ ছাড়াও মার্কিন প্রতিনিধি দলে আরও ছিলেন দুর্নীতি দমন সংক্রান্তে বিশ্লেষক ডিল্যান এইকেনস এবং মার্কিন দূতাবাসের কর্মকর্তা মিস্টার ম্যাক্স মার্টিন। দুদক সচিব ছাড়াও পরিচালক আবদুল্লাহ আল জাহিদ, মহাপরিচালক সৈয়দ ইকবাল হোসেন ও আক্তার হোসেন বৈঠকে উপস্থিত ছিলেন।