অনলাইন ডেস্ক : গাজার ফিলিস্তিনি শরণার্থীদের ত্রাণ ও মানবিক সহায়তা সরবরাহকারী জাতিসংঘের প্রতিষ্ঠান ইউনাইটেড নেশনস এজেন্সি ফর প্যালেস্টিনিয়ান রিফিউজিসের (ইউএনআরডব্লিউএ) বেশ কয়েকজন কর্মীর বিরুদ্ধে ইসরায়েলে হামাসের হামলার সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগ পাওয়া গেছে। তাদেরকে সংস্থাটি বরখাস্ত করলেও সহায়তা বন্ধের ঘোষণা দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রসহ ৯ দেশ। এ নিয়ে কথা বলেছেন জাতিসংঘ মহাসচিত অ্যান্তনিও গুতেরেস।

জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস সন্ত্রাসী কর্মকান্ডে জড়িত যে কোনও জাতিসংঘ কর্মীকে এর জন্য দায়ী করে তার বিচার করার অঙ্গীকার করেছেন। অভিযোগের কারণে ইউএনআরডব্লিউ তে অর্থায়ন বন্ধ করা দেশগুলোকে সংস্থাটির পাশে থাকার জন্য মিনতিও করেন তিনি।

এক বিবৃতিতে গুতেরেস বলেন, সন্ত্রাসে জড়িত যে কোনও জাতিসংঘ কর্মীরে বিচারের জন্য যথাযথ কর্তৃপক্ষকে সহযোগিতা করতে সেক্রেটারিয়েট প্রস্তুত রয়েছে। ইউএনআরডব্লিউএ সংস্থায় মানবিক ত্রাণকাজের জন্য এখনকার সবচেয়ে বিপজ্জনক পরিস্থিতির মধ্যে যে হাজার হাজার নারী ও পুরুষ কাজ করছেন, তাদেরকে শাস্তি দেওয়া উচিত নয়। মরিয়া যেসব মানুষের মৌলিক চাহিদা মেটাতে তারা যে সেবা দিচ্ছে, তা অবশ্যই পূরণ হওয়া উচিত।”

জাতিসংঘ কর্মীদের বিরুদ্ধে অভিযোগ নিয়ে প্রথম সরাসরি বলা কথায় মহাসচিব গুতেরেস এ বিষয়ে বিস্তারিত তথ্য দিয়েছেন। তিনি জানান, হামাসের হামলায় জড়িত থাকার অভিযোগ আছে ইউএনআরডব্লিউএ’ এর ১২ কর্মচারির বিরুদ্ধে। এর মধ্যে ৯ জনকে বরখাস্ত করা হয়েছে। একজনের মৃত্যু হয়েছে এবং অন্য দুইজনের পরিচয় স্পষ্টভাবে জানান চেষ্টা চলছে।

ইসরায়েল ওই কর্মচারিদের বিরুদ্ধে হামাসের হামলায় জড়িত থাকার অভিযোগ করার পর যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানি, ইতালি, অস্ট্রেলিয়া, ফিনল্যান্ড,নেদারল্যান্ডস ও কানাডা ইউএনআরডব্লিউ সংস্থায় তহবিল বন্ধের ঘোষণা দিয়েছে।

জাতিসংঘ মহাসচিব বলেন, “আমি তাদের উদ্বেগের বিষয়টি বুঝি। আমি নিজেও এমন অভিযোগ শুনে চমকে গেছি। তারপরও আমি অর্থায়ন স্থগিত করা দেশগুলোর কাছে এই আবেদন জানাচ্ছি যে, অন্তত ইউএনআরডব্লিউএ- এর কার্যক্রম সচল রাখার নিশ্চয়তাটুকু দিন।”

ইউএনআরডব্লিউএয়ের কমিশনার জেনারেল ফিলিপ লাজারিনি বলেছেন, ‘গত ৭ অক্টোবর ইসরায়েলে ভয়াবহ হামলায় ইউএনআরডব্লিউএর বেশ কয়েকজন কর্মী জড়িত থাকার অভিযোগ রয়েছে বলে তথ্য দিয়েছে ইসরায়েলি কর্তৃপক্ষ। সংস্থার মানবিক সহায়তা প্রদানের সক্ষমতা রক্ষা করতে আমি এই সদস্যদের সঙ্গে অবিলম্বে চুক্তি বাতিল করার এবং সত্য প্রতিষ্ঠার জন্য শিগগিরই তদন্ত শুরু করার সিদ্ধান্ত নিয়েছি।’

অর্থায়ন বন্ধ করা ৯ দেশ হলো- মার্কিন যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, কানাডা, ইতালি, জার্মানি, ফিনল্যান্ড, নেদারল্যান্ডস, সুইজারল্যান্ড, যুক্তরাজ্য।

গাজায় ইউএনআরডব্লিউএর ১৩ হাজার কর্মী রয়েছেন। এদের মধ্যে বেশিরভাগই ফিলিস্তিনি স্কুলের শিক্ষক, চিকিৎসক, স্বাস্থ্যকর্মী এবং ত্রাণকর্মী।