অনলাইন ডেস্ক : দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর বিশ্ব সবচেয়ে বিপজ্জনক দশক পার করছে বলে মন্তব্য করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

মস্কো-ভিত্তিক গবেষণা ও পরামর্শদাতা প্রতিষ্ঠান ভালদাই ডিসকাশন ক্লাবে বৃহস্পতিবার এক অনুষ্ঠানে পুতিন এ কথা বলেন।

তিনি বলেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে এখন সামনে আছে সম্ভবত সবচেয়ে বিপজ্জনক, অপ্রত্যাশিত এবং একইসঙ্গে গুরুত্বপূর্ণ একটি দশক।

পুতিন বলেন, গোটা বিশ্ব ব্যবস্থার টেকটনিক পরিবর্তনের ক্ষেত্রে ইউক্রেইন যুদ্ধ একটি অংশ মাত্র। বিশ্বের বিভিন্ন বিষয়ে পশ্চিমাদের একাধিপত্যের ঐতিহাসিক সময় শেষ হয়ে আসছে।

রাশিয়ার অবস্থানের পক্ষ সমর্থন করে তিনি বলেন, তার দেশকে ধ্বংস করে দেওয়ার পশ্চিমা চেষ্টার মুখে মস্কো তার অস্তিত্বের অধিকার রক্ষার চেষ্টা করে যাচ্ছে। তারা পশ্চিমা এলিটদের চ্যালেঞ্জ জানাচ্ছে না।

সম্প্রতি মস্কো দাবি করে, যুদ্ধক্ষেত্রে ‘ডার্টি বোমা’ ব্যবহার করতে পারে ইউক্রেন। ডার্টি বোমায় ইউরেনিয়ামের মতো তেজস্ক্রিয় উপাদান থাকে।

সাধারণ বোমার মতো দেখতে এই বোমার বিস্ফোরণ ঘটানো হলে তেজস্ক্রিয় উপদান বাতাসে ছড়িয়ে আক্রান্তদের মারাত্মক স্বাস্থ্য ঝুঁকি তৈরি করে।

রাশিয়ার ওই দাবির নিন্দা জানিয়েছে পশ্চিমা সামরিক জোট ন্যাটো। ন্যাটোপ্রধান ইয়ানেস স্টলটেনবার্গ ইউক্রেনের ডার্টি বোমা ব্যবহারের সম্ভাবনা নিয়ে রাশিয়ার দাবি উড়িয়ে দেন। তিনি বলেন, উত্তেজনা বাড়াতে মস্কোর এ ধরনের দাবি করা কোনোমতেই উচিত হয়নি।

বৃহস্পতিবারের ভাষণের আগের দিন বুধবার রাশিয়ার কৌশলগত পারমাণবিক অস্ত্র ব্যবহারের দায়িত্বে থাকা বাহিনীর মহড়া পর্যবেক্ষণ করেন পুতিন।

শত্রুপক্ষ বড় আকারে পারমাণবিক হামলা চালালে রাশিয়া কীভাবে একই ধরনের জবাব দেবে, তা নিয়ে ওই মহড়া চালানো হয়।

এ সময় পুতিন বলেন, যতদিন পারমাণবিক অস্ত্র আছে, ততদিন সেগুলো ব্যবহার হওয়ার বিপদ থেকেই যায়।