অনলাইন ডেস্ক : বিস্ময় বালক জাপানি বংশোদ্ভূত রায়ান কাজি। মাত্র নয় বছর বয়সেই সে বিশ্বের সেরা ইউটিউবার, ধনকুবের। পিতা-মাতা, যমজ দুই বোনের সঙ্গে যুক্তরাষ্ট্র প্রবাসী রায়ান এরই মধ্যে নিট ৫ কোটি ডলারের মালিক। ২০২০ সালে তৃতীয় বছরের মতো ইউটিউব থেকে টানা সর্বোচ্চ অর্থ উপার্জনকারী নির্বাচিত হয়েছে রায়ান। তাকে এমন শীর্ষস্থান দিয়েছে যুক্তরাষ্ট্রের ম্যাগাজিন ফোর্বস।

কীভাবে সম্ভব হলো মাত্র নয় বছর বয়সী একটি বালকের বিশাল এই অর্থের মালিক হয়ে যাওয়া! আরও কম বয়সে তার সফলতার গোপন রহস্য লুকিয়ে আছে। ইউটিউবে তার চ্যানেলের নাম ‘রায়ানস ওয়ার্ল্ড’। এখানে সে প্রথমে ভিডিও কন্টেন্ট আনবক্সিং করে তা আপলোড করা শুরু করে।

এটা ২০১৫ সালের কথা। তখন তার বয়স মাত্র তিন বছর। প্রথমে তার চ্যানেলের নাম ছিল রায়ান টয়েজ রিভিউ। পরে সেই নাম পাল্টে রাখে রায়ানস ওয়ার্ল্ড। এর পর থেকে সে তার চ্যানেলকে বিস্তৃত করতে থাকে। তাতে অন্তর্ভুক্ত করতে থাকে শিক্ষাবিষয়ক কন্টেন্ট, পারিবারিক সম্পর্কবিষয়ক ভিডিও, যেমন ‘ডিআইওয়াই’ বিজ্ঞানবিষয়ক পরীক্ষা। এ ছাড়া এতে যোগ করতে থাকে তার যমজ বোন এমা কাজি ও কেট কাজির বিভিন্ন সময়ের খেলার ভিডিও।

রায়ান কাজির কন্টেন্ট দেখে সব বয়সী মানুষ। তার এ চ্যানেল ২০১৯-এর জুন থেকে ২০২০ সালের জুন পর্যন্ত এক বছরে ভিউ হয়েছে ১ হাজার ২২০ কোটি। বিস্মিত হওয়ার কিছু নেই, এর ফলে সে আয় করেছে ২ কোটি ৯৫ লাখ ডলার। ফোর্বস বলেছে, তাকে ইউটিউব থেকে সর্বোচ্চ অর্থ আয়কারীদের শীর্ষে রাখতে এই অর্থ যথেষ্ট।