অনলাইন ডেস্ক : ইসরায়েল ফিলিস্তিন যুদ্ধে নিহত ইসরায়েলি সৈন্যদের প্রায় ২০ শতাংশের অধিক নিজেদের হামলাতেই নিহত হয়েছে। সংবাদ মাধ্যম আনাদুলুর প্রতিবেদনে ইসরায়েলের সংবাদ মাধ্যমের বরাত দিয়ে বলা হয়, গাজা উপত্যকায় নিহত সৈন্যদের প্রায় এক-পঞ্চমাংশ নিজেদের হামলাতেই নিহত হয়েছে।

স্থল আক্রমণ শুরুর পর উপত্যকায় নিহত ১০৫ সৈন্যের মধ্যে ২০ জনই নিজদের হামলার শিকার হয়ে নিহত হয়েছে। নিহতদের মধ্যে কয়েক জন উচ্চপদস্থ সামরিক কর্মকর্তাও রয়েছে বলে তারা স্বীকার করেছে।

গাজায় যে ২০ জন ইসরাইলি সেনা সহকর্মীদের গুলিতে প্রাণ হারিয়েছে তাদের মধ্যে ১৩ জন শত্রু পক্ষের সদস্য মনে করে গুলি করা হয়েছে। ইসরাইলি বাহিনী ভেবেছিল তারা যাদেরকে গুলি করছে তারা ফিলিস্তিনি। কিন্তু হত্যার পর বুঝতে পারে তারা নিজেদের সেনাদেরকেই হত্যা করেছে।

আর ইসরায়েলের তথ্য বলছে ৭ অক্টোবরের পর ইসরায়েল যে সংখ্যা প্রকাশ করছে, বিশেষজ্ঞরা মনে করছে এই সংখ্যা তার তুলনায় কয়েকগুণ বেশি।

এদিকে ইসরায়েলের সংবাদ মাধ্যমগুলো বলছে, ইসরায়েল ফিলিস্তিন যুদ্ধ শুরুর পর এখন পর্যন্ত ৫ হাজার ইসরায়েলি সৈন্য আহত হয়েছে। যার মধ্যে ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রণালয় আনুষ্ঠানিকভাবে ২০০০ জনকে শারীরিক বিকলাঙ্গ হিসাবে ঘোষণা করেছে।