স্পোর্টস ডেস্ক : গত এক দশকে নিজেকে ব্রাজিল দলের নিউক্লিয়াসে পরিণত করেছেন নেইমার জুনিয়র। ফুটবল মাঠে এই তারকা ফরোয়ার্ডের থাকা না থাকা সেলেসাওদের পারফরম্যান্সের প্রভাব ফেলে সরাসরি।পায়ের ইনজুরিতে দীর্ঘদিন ধরে মাঠের বাইরে আছেন নেইমার।আর বড় তারকার অনুপস্থিতিতে সাম্প্রতিক সময়ে ব্রাজিলের পারফরম্যান্সও ছিল বিবর্ণ। নেইমারহীন ব্রাজিল বিশ্বকাপ বাছাইয়ের শেষ চার ম্যাচ জয় পায়নি ।ঘরের মাঠে চিরপ্রতিদ্বন্দী আর্জেন্টিনার বিপক্ষেও পেয়েছে হারের লজ্জা।

ব্রাজিল দলের নতুন কোচের দায়িত্ব নিয়েছেন দরিভাল জুনিয়র।যার সঙ্গে অতীতে নেইমারের ‘তিক্ততার’ ইতিহাস রয়েছে।দারিভাল ব্রাজিলের কোচ হওয়ার পর থেকেই যেই তিক্ততার আলোচনা চলছে বিশ্বজুড়ে। তবে এই ব্রাজিলিয়ান কোচ দলে নেইমারের প্রয়োজনীয়তার কথা স্বীকার করতে ভুলেননি।

ব্রাজিলিয়ান এই কোচ অবশ্য জানালেন বাস্তবতাকে মেনে নিয়েই এগিয়ে যেতে হবে দলকে, নেইমারকে ছাড়াই খেলার অভ্যাস করতে হবে ব্রাজিলকে। যেহেতু সে এখন চোটে আছে।

নেইমারের প্রশংসা করে দরিভাল বলেন, ‘তবে এটা ঠিক, বিশ্বের অন্যতম সেরা তিন (মেসি, রোনালদো ও নেইমারকে ইঙ্গিত করে) খেলোয়াড়ের একজন আমাদের। তার কাছ থেকে সেরাটাও নিতে হবে। যতদিন সে সুস্থ আছে এবং মনোযোগী থাকবে, ততদিন নেইমারকে নিয়ে আমার কোনো সমস্যা নেই।’

নিজের প্রথম সংবাদ সম্মেলনে বেশ উচ্ছ্বসিত দেখা গেল দরিভালকে। সদ্য নিয়োগ পাওয়া এই কোচ জানান নিজের পরিকল্পনার কথা, ‘আমি এই গ্রহের সবচেয়ে সফল দলের প্রতিনিধিত্ব করছি। ব্রাজিলিয়ান ফুটবল খুবই শক্তিশালী। আমরা জয়ের পথ দেখা শিখেছি ব্রাজিলিয়ান ফুটবল থেকেই , সেসব মুহূর্ত ফিরিয়ে আনা দরকার। এর আগে ফিলিপ, তিতি ও দিনিজের(সাবেক ব্রাজিল কোচ)দল বাছাই নিয়ে কথা হয়েছে। আমার ক্ষেত্রে তেমনটা হবে না। এটা দরিভালের দল না। এটা ব্রাজিলের মানুষের দল।