অনলাইন ডেস্ক : প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর পদত্যাগের দাবিতে বিক্ষোভ শুরু করেছেন সাধারণ ইসরায়েলিরা। ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের হাতে জিম্মি এক ব্যক্তির পরিবারের সদস্য এই বিক্ষোভ শুরু করেন। এতে পরবর্তীতে অসংখ্য মানুষ যোগ দেন।

ইসরায়েলি সংবাদমাধ্যম টাইমস অব ইসরায়েল শনিবার (১৪ অক্টোবর) এক প্রতিবেদনে জানিয়েছে, তেল আবিবে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সামনে এ বিক্ষোভ শুরু হয়েছে এবং এটির পরিধি বাড়ছে।

বিক্ষোভকারীরা হামাসের হাতে জিম্মি ব্যক্তিদের নাম ও ছবি সংবলিত প্ল্যাকার্ড নিয়ে সেখানে জড়ো হয়েছেন। এছাড়া কয়েকজন নিয়ে এসেছেন ইসরায়েল পতাকা।

বিক্ষোভকারীরা বলছেন, ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের রক্ষক্ষয়ী হামলা ঠেকাতে ব্যর্থ হয়েছেন নেতানিয়াহু। আর এই হামলায় যত ইসরায়েলি নিহত হয়েছেন তার জন্য নেতানিয়াহু দায়ী। তারা বলছেন, হামলা প্রতিহতে ব্যর্থ হওয়ার জন্য নেতানিয়াহুকে পদত্যাগ করতে হবে।

গত শনিবার হামাসের প্রায় ১ হাজার ২০০ যোদ্ধা ইসরায়েলে প্রবেশ করেন। তারা সেখানে ঢুকেই ব্যাপক হামলা শুরু করেন। তাদের এসব হামলায় প্রাণ হারিয়েছেন ১ হাজার ৩০০ ইসরায়েলি।

এছাড়া হামাস তাদের আকস্মিক অভিযানে প্রায় ১৫০ ইসরায়েলিকে ধরে নিয়ে গেছে এবং তাদের গাজায় জিম্মি করে রেখেছে। হামাসের হাতে আটক এসব জিম্মিকে উদ্ধারে এখন নেতানিয়াহুর উপর চাপ দিচ্ছেন তাদের পরিবারের সদস্যরা।

এদিকে হামাস হামলা চালানোর পর ইসরায়েলে যুদ্ধকালীন জরুরি সরকার গঠন করেছেন নেতানিয়াহু। জরুরি সরকার গঠনের উদ্দেশ্য হলো— হামাসের বিরুদ্ধে যুদ্ধ চালানোর জন্য সাধারণ মানুষের সমর্থন আদায় করে নেওয়া এবং সহজে যুদ্ধকালীন যে কোনো সিদ্ধান্ত নেওয়া।

সূত্র: টাইমস অব ইসরায়েল