অনলাইন ডেস্ক : পবিত্র রমজান মাসে খাবার অপচয় না করতে আহ্বান জানিয়েছে সৌদি আরব। বৃহস্পতিবার (১৪ মার্চ) গালফ নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

রমজান মাস আত্মশুদ্ধির মাস। টানা একমাস রোজার এই সময়ে সারা বিশ্বের মুসলমানরা সেহরি থেকে ইফতার পর্যন্ত না খেয়ে থাকেন। আর তাই এই মাসে খাবার অপচয়ের মতো অভ্যাস গড়ে ওঠার আশঙ্কাও থাকে।

এছাড়া বিশ্বে খাবার অপচয় করার দিক দিয়ে শীর্ষ অবস্থানে রয়েছে সৌদি আরব। এর কারণে চলমান রমজান মাসে জনসাধারণকে খাবারের অপচয় এড়ানোর আহ্বান জানিয়েছে দেশটি।

সৌদির পরিবেশ, পানি ও কৃষি মন্ত্রণালয় বলেছে, রমজান মাসে প্রচুর পরিমাণে মাংস আবর্জনার স্তূপে ছুড়ে ফেলা হয় এবং শেষ পর্যন্ত সেই বর্জ্য কৃষিখাতের জন্য চ্যালেঞ্জ তৈরি করে।

সৌদি আরবের একজন ব্যক্তি গড়ে প্রতি বছর ১৮৪ কেজির বেশি খাবার অপচয় করে, অপচয়কৃত খাবারের বার্ষিক মূল্যমান ৪০ বিলিয়নের বেশি সৌদি রিয়াল। বিশেষজ্ঞরা বলছেন, এর অন্যতম প্রধান কারণ খাদ্য অপচয় সম্পর্কে জনসচেতনতা কমে যাওয়া।

মন্ত্রণালয়ের পরিসংখ্যানে দেখা যাচ্ছে, সৌদি আরবে প্রতি বছর ৪ লাখ ৪৪ হাজার টন মুরগির মাংস, ২২ হাজার টন ভেড়ার মাংস, ১৩ হাজার টন উটের মাংস, ৬৯ হাজার টন মাছ এবং ৪১ হাজার টন অন্যান্য ধরনের মাংস নষ্ট হয়।