সুহেল ইবনে ইসহাক: একটি পুনর্নির্বাচিত লিবারেল সরকার “প্রত্যেকের জন্যে একটি বাড়ি” শীর্ষক একটি নতুন আবাসন পরিকল্পনা নিয়ে এগিয়ে যাবে। নির্বাচনের ইস্তেহার অনুযায়ী এই মাসের শেষের দিকে গঠিত হওয়া লিবারেল সরকার, কোয়ালিশন সরকারের শরিকদের মতামতের ভিত্তিতে “প্রত্যেকের জন্যে একটি বাড়ি” সংশ্লিষ্ট প্রতিশ্রুতি পূরণে কাজ করে যাবে বলে বিশ্লেষকেরা আশা করেন।

কানাডিয়ানরা একটি বাড়ির মালিক হওয়া, তাদের ভবিষ্যত গড়ার এবং মধ্যবিত্ত শ্রেণীতে যোগদানের চাবিকাঠি হিসেবে দেখেন। কিন্তু ভাড়া বৃদ্ধি এবং আবাসনের দাম ক্রমাগত বৃদ্ধি পাওয়ায়, অনেক যুবক-যুবতী তাদের পিতামাতারসহ স্বাভাবিক জীবনযাপনের জন্য একটি স্পষ্ট পথ দেখতে পাচ্ছেন না।

কানাডার লিবারেল পার্টির নেতা জাস্টিন ট্রুডো বলেন, “একটি বাড়ির মালিক হতে না পারা কিংবা ভাড়া দেওয়া তরুণ কানাডিয়ানদের জন্য এত ব্যয়বহুল হওয়া উচিত নয়।” “যখন তারা পাশের ঘরটি খালি থাকতে দেখবে তখন তাদের দরপত্রের যুদ্ধে হেরে যাওয়া কিংবা শুধুমাত্র ভাড়া পরিশোধের জন্য কমিউনিটি থেকে শত শত কিলোমিটার দূরে সরে যাওয়া উচিত নয়। তারা অতীতের প্রজন্মের মতোই একটি বাড়ির মালিক হওয়ার একই সুযোগের যোগ্য, এবং আমরা এটি করার জন্য অঙ্গীকারাবদ্ধ।”

একটি পুনর্নির্বাচিত লিবারেল সরকার তিন অংশের আবাসন পরিকল্পনা নিয়ে এগিয়ে যাবে। একটি বাড়ি, প্রত্যেকের জন্য হবে:

বাড়ির মালিকানা আনলক করণ: লিবারেল সরকার ভাড়াটেদের মালিক হতে এবং ডাউন পেমেন্টের জন্য দ্রæত সঞ্চয় করতে, বন্ধকীর মাসিক খরচ কমাতে এবং তরুণ কানাডিয়ানদের তাদের প্রথম বাড়ি কিনতে সাহায্য করার জন্য হোম বায়ার্স ট্যাক্স ক্রেডিট দ্বিগুণ করতে সাহায্য করবে। এই পরিকল্পনা একটি পরিবারকে তাদের প্রথম বাড়ি কেনার জন্য $ ৩০,০০০ পর্যন্ত বাঁচাবে।

আরও বাড়ি তৈরি করণ: লিবারেলরা চার বছরে ১.৪ মিলিয়ন বাড়ি নির্মাণ, সংরক্ষণ বা মেরামত করবে, যাতে কানাডিয়ানদের জন্য উপলব্ধ বাড়ির সরবরাহ বাড়ানো, চাকরি তৈরি করা এবং মধ্যবিত্তদের বৃদ্ধি করা যায়।

অধিকার সুরক্ষিত করণ: লিবারেল সরকার একটি বাড়ি কেনার প্রক্রিয়াকে আরও সুন্দর, মুক্ত এবং স্বচ্ছ ও পরিবারের অধিক সুবিধাজনক “একটি হোম বায়ার বিল অফ রাইটস” তৈরি করবে। এক্ষেত্রে পরিকল্পনার মধ্যে রয়েছে অন্ধ বিডিং নিষিদ্ধ করা, গৃহ পরিদর্শনের আইনি অধিকার প্রতিষ্ঠা এবং নতুন বিদেশী মালিকানা দুই বছরের জন্য নিষিদ্ধ করা।
এই পরিকল্পনাটি ২০১৫ থেকে লিবারেল সরকার যে কাজ করেছে তার উপর ভিত্তি করে:
দুই মিলিয়নেরও বেশি কানাডিয়ানদের বাড়িতে কল করার জন্য একটি নিরাপদ এবং সাশ্রয়ী জায়গা পেতে সাহায্য করা; ন্যাশনাল হাউজিং স্ট্র্যাটেজি অ্যান্ড রেপিড হাউজিং ইনিশিয়েটিভের মাধ্যমে হাজার হাজার নতুন বাড়ি তৈরি করা, চাকরি তৈরি করা, মধ্যবিত্ত বাড়ানো এবং দীর্ঘস্থায়ী গৃহহীনতা হ্রাস করা; এবং দেশজুড়ে কানাডিয়ানদের মাত্র ৫ শতাংশ বন্ধক রেখে তাদের প্রথম বাড়ি কিনতে সাহায্য করার জন্য প্রথমবারের মতো হোম বায়ার প্রণোদনা প্রবর্তন করা, যাতে বাড়ির মালিকানা আরও সাশ্রয়ী হয়।

ট্রুডো বলেন, “আমরা যদি সবার জন্য একটি অধিক ভাল কানাডা গড়ে তুলতে যাচ্ছি, তাহলে ডেক তরুণ কানাডিয়ানদের বিরুদ্ধে স্ট্যাক করা যাবে না।” “আবাসনকে আরো সাশ্রয়ী করার জন্য কোন রূপার বুলেট নেই, কিন্তু আমরা একমাত্র বাস্তব পরিকল্পনার দল যা কর্মসংস্থান সৃষ্টি করবে, মধ্যবিত্ত বাড়বে এবং কানাডিয়ানরা তাদের নিজস্ব বাড়ি পেতে পারে তা নিশ্চিত করতে সহায়তা করবে। আমরা এগিয়ে যাচ্ছি – সবার জন্য।”

বিগত ২০ সেপ্টেম্বরের নির্বাচনের মাধ্যমে লিবারেল পার্টি তাদের ভাবি সংখ্যালঘু সরকার কিভাবে “প্রত্যেকের জন্যে একটি বাড়ি” প্রকল্পে তাদের নির্বাচনী কমিটমেন্ট পূরণে এগিয়ে যায় তা কানাডিয়ানদের দেখার বিষয়। (তথ্যসূত্র: অনলাইন, লিবারেল পার্টি ওয়েবসাইড)