হাসান আমিন : স্বাস্থ্য-সেবা কর্মী ঘাটতির মধ্যেও কানাডার মেডিকেল শিক্ষার্থী এবং নতুন ডাক্তাররা দেশের স্বাস্থ্য-পরিচর্যা ব্যবস্থায় অত্যন্ত প্রয়োজনীয় শূন্যস্থান পূরণে সহায়তা করার জন্য সুযোগ খুঁজে পেতে লড়াই করতে হচ্ছে। হ্যালিফ্যাক্সের ডালহৌসি ইউনিভার্সিটির মেডিসিনের অধ্যাপক ডঃ ডেসমন্ড লেডিন বলেন, বহু কানাডিয়ান দেশের বাইরে তাদের ডাক্তারি অধ্যয়ন সম্পন্ন করার সুযোগ খুঁজছেন বা চাকরি পাওয়ার জন্য চিকিৎসা ক্ষেত্রে প্রশিক্ষণের প্রোগ্রাম খুঁজছেন।

লেডিন আরো বলেন, কানাডাকে মেডিকেল স্কুলে নতুন শিক্ষার্থীদের গ্রহণ করার প্রক্রিয়াটি আরও প্রসারিত করতে হবে কারণ দেশটি নার্স এবং ডাক্তারের অভাবের সাথে তীব্র লড়াই চালিয়ে যাচ্ছে। বিশেষ করে যখন হাসপাতালগুলো ফ্লু, আরএসভি এবং কোভিড -১৯ এর “ট্রিপল মহামারীর” মত সংক্রামণের কারণে মারাত্মক চাপের মধ্যে রয়েছে।

কানাডিয়ান ইনস্টিটিউশন ফর হেলথ ইনফরমেশন অনুসারে, ২০২১ সালে কানাডায় ৯৩ হাজার ৯৯৮ জন চিকিৎসক কর্মরত ছিলেন। ২০২০ সালের তুলনায় যা মাত্র দুই শতাংশের সামান্য বেশি, অর্থাৎ ২০২০ সালে ৯২ হাজার ১৬৬ জন চিকিৎসক কর্মরত ছিলো বলে রিপোর্ট করা হয়। হিসেব মতে, কানাডায় প্রতি ১ লাখ জনসংখ্যার বিপরীতে প্রায় ২৪৬ জন চিকিৎসক রয়েছেন।

লেডিন শুক্রবার সিটিভির ইয়োর মর্নিংকে বলেন, কানাডায় মেডিকেল স্কুলে আবেদনকারী প্রতি ১০ জনের মধ্যে একজন ভর্তি হওয়ার সুযোগ পায়। আসন সংখ্যা অত্যান্ত সীমিত।
একবার মেডিকেল শিক্ষার্থীরা তাদের স্নাতক অধ্যয়ন শেষ করার পর তাদের ফিল্ডে অভিজ্ঞতা অর্জনের জন্য একটি মেডিকেল প্রতিষ্ঠানের মধ্যে স্নাতকোত্তর চিকিৎসা প্রশিক্ষণ বা একটি “রেসিডেন্সি” সম্পূর্ণ করতে হয়, লেডিন ব্যাখ্যা করেন। যাইহোক, কানাডায় অনেক শিক্ষার্থী বসবাসের সুযোগ খুঁজে পেতে লড়াই করছে; যার কারণে অনেকেই তাদের প্রশিক্ষণ শেষ করার জন্য দেশের বাইরের দিকে তাকিয়ে থাকে।

এই ছাত্ররা যারা বিদেশে অনুশীলন করেছে তাদের কানাডায় স্নাতকোত্তর প্রশিক্ষণ নিতে জটিল অসুবিধার সম্মুখীন হতে হচ্ছে, এর ফলস্বরূপ তারা দেশে আসার পরিবর্তে মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন অথবা অন্যান্য দেশে চলে যাচ্ছে, লেডিন বলেন। এর উপর আন্তর্জাতিক ডাক্তাররা মেডিকেল লাইসেন্স পাওয়ার কঠিন প্রক্রিয়ার কারণে কানাডায় অনুশীলন করতে একই রকম বাধার সম্মুখীন হচ্ছেন।

বর্তমানে কানাডিয়ান নন এবং কানাডার বাইরে প্রশিক্ষিত ডাক্তার ও স্বাস্থ্য অনুশীলনকারীদের জন্য প্রক্রিয়াটি প্রায়শই তাদের ফিল্ডে কাজ করার জন্য অনুমোদিত হওয়ার ক্ষেত্রে একটি দীর্ঘ এবং ব্যয়বহুল প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হয়। লেডিন বলেছেন, ”বেশ কিছু প্রদেশ সা¤প্রতিক মেডিকেল স্নাতকদের জন্য আরও সুযোগ দিতে শুরু করেছে; যারা বিদেশে পড়াশোনা করেছেন। এ ছাড়াও বিদেশে প্রশিক্ষণ নেয়া অনুশীলনকারীদের জন্যও সুযোগ প্রসারিত করা শুরু করেছে কিছু কিছু প্রদেশ। তবে প্রক্রিয়াটি ধীরে ধীরে এগুচ্ছে।
গত আগস্টে নিউফাউন্ডল্যান্ড কানাডিয়ান শিক্ষার্থীদের জন্য পাঁচটি রেসিডেন্সি ¯øট ঘোষণা করেছে; যারা বিদেশে প্রশিক্ষণ নিয়েছে, যারা দেশে আসতে চাইছে। উপরন্তু, নোভা স্কোটিয়া এই মাসে ১০টি শিক্ষার্থী প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণ করেছে; কানাডিয়ান এবং নন-কানাডিয়ান যারা বিদেশে প্রশিক্ষণ নিয়েছে তাদের জন্য এগুলো উন্মুক্ত।

অনুরূপ কার্যক্রম আন্তর্জাতিক এবং কানাডিয়ান উভয় স্বাস্থ্য-সেবা কর্মীদের কাছ থেকে আরও সহায়তা পেতে সহায়ক হতে পারে। স্বাস্থ্য বিশেষজ্ঞরা একটি জাতীয় প্রোগ্রামের মাধ্যমে কানাডায় অনুশীলন করতে ইচ্ছুক এমন বিদেশী ডাক্তারদের সহযোগিতা প্রদান করার জন্য একটি সহজ প্রক্রিয়ার আহ্বান জানিয়েছেন।

এই বছর কানাডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশনের প্রাক্তন সভাপতি ড. ক্যাথরিন স্মার্ট সারা বিশ্ব থেকে আরও স্বাস্থ্যসেবা কর্মী আনার প্রক্রিয়াটিকে দ্রুততর করে কানাডার স্বাস্থ্য সংকট দূর করতে সাহায্য করার জন্য প্রতিটি প্রদেশের জন্য একটি লাইসেন্সিং পথ ব্যবস্থা করার আহ্বান জানিয়েছেন। সূত্র : সিটিভি নিউজ