অনলাইন ডেস্ক : জোহানেসবার্গসহ দক্ষিণ আফ্রিকার অন্য উঁচু জায়গাগুলো সোমবার তুষারে ছেয়ে গেছে। ফলে দেশটির আবহাওয়া পরিষেবাগুলো রাস্তা বন্ধ ও বিপজ্জনক ঠাণ্ডা তাপমাত্রার সতর্কতা জারি করেছে।

দক্ষিণ আফ্রিকান আবহাওয়া সংস্থার (এসএডাব্লিউএস) একজন জ্যেষ্ঠ পূর্বাভাসক পুসেলেটসো মোফোকেং এএফপিকে বলেন, ‘আমরা সর্বশেষ ২০১২ সালে এ ধরনের আবহাওয়া দেখেছিলাম।’

জোহানেসবার্গের বাসিন্দারা এদিন জেগে উঠে দেখে, তুষারপাতের জন্য তাদের বাড়ির ছাদ ও বাগানগুলো ঢেকে গেছে।

শহরের একটি কিন্ডারগার্টেনে শিশুদের স্নোবল তৈরি করতে এবং তাদের জিভ দিয়ে তুষারকণা ধরার চেষ্টা করতে দেখা যায়। এদের কেউ কেউ জীবনে প্রথমবারের জন্য তুষারপাত দেখছে।

মোফোকেং বলেছেন, জোহানেসবার্গের গৌতেং প্রদেশের দক্ষিণ অংশ জুড়ে তুষারপাতের খবর পাওয়া গেছে। এ ছাড়া পূর্ব কেপ ও কোয়াজুলু-নাটাল প্রদেশের উঁচু অঞ্চলগুলোতে সারা দিন ধরে তুষারপাত অব্যাহত থাকতে পারে জানিয়ে তিনি বলেন, সেখানে ‘রাস্তা বন্ধ হয়ে যেতে পারে’।

জোহানেসবার্গ সমুদ্রপৃষ্ঠ থেকে পাঁচ হাজার ৬০০ ফুটেরও বেশি উচ্চতায় অবস্থিত এবং দক্ষিণ গোলার্ধের ঠাণ্ডার শীর্ষে রয়েছে। কিন্তু শহরে তুষারপাত একটি বিরল ঘটনা। ২০১২ সালের আগে ১৯৯৬ সালে সেখানে ভারি তুষারপাত হয়েছিল বলে মোফোকেং জানান।

জোহানেসবার্গের বাসিন্দা লেরাতো মাটেপিস বলেন, ‘অনেক দিন আগে এ রকম হয়েছিল, আমার খুব ভালো লাগছে।

এসএডাব্লিউএস সতর্ক করে জানিয়েছে, বরফের তাপমাত্রা এমন একটি দেশে ভবঘুরেদের জন্য ঝুঁকি তৈরি করেছে, যেখানে দারিদ্র্য ব্যাপক। রুক্ষ সমুদ্র ও শক্তিশালী বাতাস দক্ষিণ আফ্রিকার পূর্ব উপকূলে ছোট জাহাজের জন্য বিপজ্জনক পরিস্থিতি তৈরি করবে বলেও আশঙ্কা করা হচ্ছে।

সূত্র : এএফপি