অনলাইন ডেস্ক : রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচন কাল। রোববার পর্যন্ত চলবে ভোট। দেশটির ইতিহাসে প্রথমবারের মতো একাধিক দিন চলবে ভোটগ্রহণ প্রক্রিয়া। এবারের নির্বাচনের মধ্যদিয়ে আবারও ভ্লাদিমির পুতিনের হাতেই উঠছে রাশিয়ার ক্ষমতা। দলীয় ব্যানার ছেড়ে এবার স্বতন্ত্র প্রার্থী হিসেবে লড়ছেন পুতিন। নির্বাচনে জয়ী হলে পঞ্চমবারের মতো আগামী ছয় বছরের জন্য আবারও ক্ষমতায় আসবেন পুতিন। এ ফলাফল হবে রেকর্ডব্রেকিং। কেননা পূর্বসূরি জোসেফ স্টালিনের ২৯ বছর ক্ষমতায় থাকার রেকর্ড ভেঙে ফেলবেন পুতিন। এএফপি।

রাশিয়ার এবারের নির্বাচনে ১১ কোটি ২৩ লাখ ভোটার অংশগ্রহণ করছে। তাদের মধ্যে প্রবাসী ভোটারের সংখ্যা ১ কোটি ৯০ লাখ। নির্বাচনকে লক্ষ্য করে ১১৩,৫৭৪,৫৫০ ব্যালট পেপার ছাপানো হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছে রাশিয়ান সেন্টার ইলেকশন কমিশন (সিইসি)।

রাশিয়ান সিইসির দেওয়া তথ্যানুযায়ী, ১৪৪টি দেশের ২৮৮টি স্টেশনে প্রবাসী ভোটগুলো অনুষ্ঠিত হবে। ইতোমধ্যেই রাশিয়ার বেশ কয়েকটি প্রত্যন্ত অঞ্চলে প্রারম্ভিক ভোটগ্রহণ হয়েছে। সেখানে প্রায় ২০ লাখ মানুষ ইতোমধ্যেই ব্যালটে ভোট দিয়েছেন।

এই সপ্তাহের শুরুতে প্রকাশিত রাশিয়ান পাবলিক ওপিনিয়ন রিসার্চ সেন্টার (ভিটিএসআইওএম) এর একটি জরিপ অনুসারে, পুতিন ৮২% ভোট জিতবেন বলে আশা করা হচ্ছে।

আনুষ্ঠানিকভাবে, পুতিনের তিনজন প্রতিদ্বন্দ্বী রয়েছে। সেই তিনজন প্রতিপক্ষ হলেন- কমিউনিস্ট পার্টির প্রার্থী নিকোলে খারিটোনভ, নিউ পিপল পার্টির ভ্লাদিস্লাভ দাভানকভ এবং লিবারেল ডেমোক্র্যাটদের লিওনিড স্লাটসকি।

বৃহস্পতিবার নির্বাচন উপলক্ষ্যে সব ভোটারকে ভোটদানে আহ্বান জানান পুতিন। একটি ভিডিও বার্তায় তিনি বলেন, ‘আমাদের ঐক্যবদ্ধভাবে এগিয়ে যাওয়ার জন্য দৃঢ় সংকল্প নিশ্চিত করা প্রয়োজন।

আপনার প্রতিটি ভোট মূল্যবান এবং তাৎপর্যপূর্ণ। তাই, আমি আগামী তিন দিনের মধ্যে আপনার ভোটের অধিকার প্রয়োগ করার আহ্বান জানাচ্ছি। ভোটের আগের দিনে রুশদের মনে করিয়ে দেওয়ার জন্য তিনি আরও বলেন, প্রতিটি শহর, শহর এবং গ্রামে ভোটকেন্দ্র খোলা থাকবে। পুতিন আরও বলেন, ‘প্রিয় বন্ধুরা! আমরা সবাই, রাশিয়ার বহুজাতিক মানুষ, একটি বড় পরিবার’। দেশে জনপ্রিয়তা থাকলেও হোয়াইট হাউজ রাশিয়ার এই নির্বাচনকে ‘স্পষ্টভাবে মিথ্যা’ বলে উল্লেখ করেন। তবে রাশিয়ার দাবি যুক্তরাষ্ট্র তাদের নির্বাচনে হন্তক্ষেপ করার চেষ্টা করছে।

এ বিষয়ে তাদের দাবি, ‘এই অভিযোগগুলো সব মিথ্যা এবং প্রপাগান্ডা ছাড়া আর কিছুই না। মার্কিন রাশিয়ার নির্বাচনে অংশগ্রহণ করেনি আর করবেও না।’ উল্লেখ্য, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এখনো চলমান। প্রতিদিনই বাড়ছে রুশ সৈন্যদের মৃত্যু তালিকা। ফলে দেশটির জনগণের মনে তৈরি হয়েছে তীব্র ক্ষোভ। এছাড়াও গতমাসেই কারাগারে রহস্যজনকভাবে মৃত্যু হয়েছে পুতিনের কট্টর সমালোচক অ্যালেক্সি নাভালনির। সবমিলিয়ে আন্তর্জাতিকভাবে ব্যাপক সমালোচনার মুখোমুখি হয়েছেন রুশ প্রেসিডেন্ট। কিন্তু এত সমালোচনার মাঝেও অনুষ্ঠিত হতে যাচ্ছে দেশটির প্রেসিডেন্ট নির্বাচন।