অনলাইন ডেস্ক : ইসরায়েল এবং ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের মধ্যে সংঘর্ষে নিহতদের জন্য এক ব্যতিক্রমী শোক প্রদর্শন করেছে দক্ষিণ কোরিয়া। শুক্রবার (১৭ নভেম্বর) মধ্য সিউলে প্রায় ২ হাজার জোড়া জুতা সারিবদ্ধ রেখে নিহতদের সম্মান জানায় কোরিয়ানরা। খবর কোরিয়া টাইমস

সারাদেশ থেকে প্রায় ৩ হাজার জোড়া জুতা যুদ্ধাহতদের সম্মানে দান করেছে কোরিয়ানরা। মানবাধিকার কর্মীরা দক্ষিণ কোরিয়ার বোসিঙ্গাক প্যাভিলিয়নের সামনে জুতা প্রদর্শন করে যুদ্ধবিরতির আহ্বান জানায়।

আয়োজকরা বলেন, ৭৫ বছরেরও বেশি সময় ধরে ইসরায়েলি দখলদারিত্বের সময় গাজা উপত্যকা, পশ্চিম তীর এবং ইসরায়েলে নিহত সকলের প্রতীক হিসেবে জুতার সামনে দাঁড়িয়ে নিহতদের সম্মান জানানো হয়েছে। এই সমাবেশের মাধ্যমে দেখানো হয়েছে মানুষের মৃত্যু শুধু কোনো সংখ্যা না।

উল্লেখ্য, গাজায় ইসরায়েলের হামলা শুরুর পর থেকে ১১ হাজারের বেশি মানুষ প্রাণ হারিয়েছেন, এর ৪০ শতাংশই শিশু।। এরপরও উপত্যকাটিতে হামলার তীব্রতা কমাচ্ছে না ইসরায়েলি বাহিনী। গত কয়েক দিনে গাজার বিভিন্ন হাসপাতালকেও নিশানা করা হয়েছে।

এতে গাজার প্রধান দুটি হাসপাতাল বন্ধ হয়ে গেছে। হাসপাতালের নবজাতক নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রে চিকিৎসারত (এনআইসিইউ) শিশুরা সবচেয়ে বেশি হুমকিতে আছে। এখন পর্যন্ত ৬টি শিশু চিকিৎসার অভাবে মারা গেছে। গত ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের অতর্কিত হামলার জবাবে ওই দিন থেকে গাজায় লাগাতার হামলা চালিয়ে আসছে ইসরায়েল।