অনলাইন ডেস্ক : টানা চতুর্থবারের মতো বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে বিজয়ী হয়ে সরকার গঠন করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস।

বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস স্বাক্ষরিত এক চিঠিতে এই অভিনন্দন জানানো হয়। পররাষ্ট্র মন্ত্রণালয় শুক্রবার (১৯ জানুয়ারি) রাতে এই তথ্য নিশ্চিত করেছে।

শেখ হাসিনাকে লেখা চিঠিতে জাতিসংঘের মহাসচিব বলেন, ‘পুনরায় বাংলাদেশের প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ায় আপনাকে শুভেচ্ছা জানাচ্ছি। জাতিসংঘ বাংলাদেশের সঙ্গে থাকা সম্পর্ককে গভীরভাবে মূল্যায়ন করে। এর মধ্যে রয়েছে জাতিসংঘের শান্তিরক্ষা মিশন, রোহিঙ্গা শরণার্থীদের প্রতি উদারতা এবং একটি টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা।’

জাতিসংঘ মহাসচিব আরও বলেন, ‘গ্লোবাল ক্রাইসিস রেসপন্স গ্রুপে আপনার উপস্থিতি ও আপনার ওপর থাকা বিশ্বাসকে আমি সাধুবাদ জানাই। আমি আশা করতে পারি, বৈশ্বিক সমস্যাগুলোতে আপনাকে পূর্বের ন্যায় পাব, যার মধ্যে রয়েছে জলবায়ু পরিবর্তন এবং আন্তর্জাতিক অর্থনৈতিক কাঠামো।’

গুতেরেস বলেন, ‘বাংলাদেশের সাধারণ মানুষের স্বার্থে জাতিসংঘ আপনার সরকারের সঙ্গে কাজ করতে বদ্ধপরিকর।’

গত ৭ জানুয়ারি অনুষ্ঠিত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে দুই তৃতীয়াংশের বেশি সংখ্যাগরিষ্ঠতা নিয়ে টানা চতুর্থবারের মতো সরকার গঠন করে আওয়ামী লীগ। এ নিয়ে পঞ্চমবারের মতো দেশের প্রধানমন্ত্রী হন শেখ হাসিনা, যার রেকর্ড আর কোনো রাজনীতিকের নেই।

বিজয়ী হওয়ার পর থেকে বিভিন্ন দেশ শেখ হাসিনাকে শুভেচ্ছা ও অভিনন্দন জানানো অব্যাহত রেখেছে। এর আগে শুক্রবার আরও আটটি দেশ অভিনন্দন জানায়। দেশগুলো হলো সংযুক্ত আরব আমিরাত (ইউএই), কাতার, মিসর, লুক্সেমবার্গ, তুরস্ক, সিঙ্গাপুর, মালয়েশিয়া ও ব্রাজিল।

এদিকে ভোটের পরপর রাশিয়া-চীন-ভারতসহ এই অঞ্চলের বড় বড় দেশগুলো অভিনন্দন জানালেও মার্কিন যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য এখনো আনুষ্ঠানিকভাবে অভিনন্দন জানায়নি। নির্বাচন অবাধ ও সুষ্ঠু হয়নি দাবি করে পশ্চিমা কয়েকটি দেশ এখনো অভিনন্দন জানানো থেকে বিরত রয়েছে। তবে সেই দেশগুলোও এই সরকারের সঙ্গে কাজ করে যাওয়ার ব্যাপারে তাদের ইতিবাচক মনোভাব ইতোমধ্যে প্রকাশ করেছে।