অনলাইন ডেস্ক : ফ্রান্সের সঙ্গে ৫.৮ বিলিয়ন ডলারের অস্ত্র চুক্তি করেছে গ্রিস। ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন এবং গ্রিসের প্রধানমন্ত্রী কিরিয়াকোস মিটসোটাকিস এই চুক্তি ঘোষণা করেন। গ্রিক গণমাধ্যমে জানানো হয়েছে, ফ্রান্সের প্রেসিডেন্টের বাসভবনেই ৫ বিলিয়ন ইউরো বা ৫.৮ বিলিয়ন ডলারের এই চুক্তিটি স্বাক্ষরিত হয়। এ খবর দিয়েছে মিডল ইস্ট মনিটর।

এই চুক্তির অধীনে গ্রিসকে ২০২৫ সালের মধ্যে তিনটি বেলহারা ফ্রিগেট প্রদান করবে ফ্রান্স। গ্রিক প্রেসিডেন্ট বলেন, এই চুক্তির মধ্য দিয়ে গ্রিস ও ফ্রান্সের মধ্যেকার কৌশলগত অংশীদারিত্ব আরো জোরদার হতে যাচ্ছে। প্রেসিডেন্ট ম্যাক্রনের মতো প্রতিরক্ষার বিষয়ে আমাদের লক্ষ্যও একই। যে কোনো ধরণের চ্যালেঞ্জ মোকাবেলায় ইউরোপের সক্ষমতা অর্জনের অভিন্ন লক্ষ্য রয়েছে আমাদের। গ্রিক প্রেসিডেন্টের কথারই পুনরাবৃত্তি করেন ফরাসি প্রেসিডেন্ট।

তিনি বলেন, ভূমধ্যসাগরে দুই দেশের স্বার্থ নিশ্চিতে গ্রিসের সঙ্গে ফ্রান্সের গভীর কৌশলগত সম্পর্ক রয়েছে।

যদিও এই চুক্তির ফলে ভূমধ্যসাগরে স্বার্থ থাকা তুরস্ক উদ্বিগ্ন হয়ে উঠবে বলেই ধারণা করা হচ্ছে। এটি পরবর্তীতে এ অঞ্চলে অস্ত্র প্রতিযোগিতা সৃষ্টি করতে পারে এমন আশঙ্কাও রয়েছে। ভূমধ্যসাগরে তুর্কি নৌযান মোতায়েন নিয়ে গত বছর গ্রিস ও তুরস্কের মধ্যে উত্তেজনা চরমে উঠেছিল।