অনলাইন ডেস্ক : বাংলাদেশে সুষ্ঠু নির্বাচনে পদক্ষেপ চেয়ে এবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনকে চিঠি দিয়েছেন দেশটির ক্ষমতাসীন ডেমোক্র্যাটিক পার্টির ছয় সদস্য। এদিকে, এর আগে প্রেসিডেন্ট বাইডেনকে দেয়া ছয় কংগ্রেসম্যানের চিঠি প্রত্যাখ্যান করে বিবৃতি দিয়েছে ১৯২ বাংলাদেশি। এসব চিঠির বিষয়ে এখনও অবগত নন, বলে প্রেসব্রিফিংয়ে জানিয়েছেন স্টেট ডিপার্টমেন্ট মুখপাত্র ম্যাথিউ মিলার।

বাংলাদেশের নির্বাচন বিষয়ে ব্লিঙ্কেনের কাছে দেয়া চিঠির বিষয়টি মঙ্গলবার (১৪ জুন) টুইটে নিশ্চিত করেন কংগ্রেসম্যান উইলিয়াম আর কিটিং। এতে স্বাক্ষর করা অপর পাঁচ সদস্য হলেন- জেমস পি ম্যাকগভার্ন, বারাবারা লি, জিম কস্টা, ডিনা টাইটাস ও জেমি রাসকিন। ৮ জুন দেয়া ওই চিঠিতে জাতীয় নির্বাচন সামনে রেখে বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতির অবনতিতে উদ্বেগ জানানো হয়।

এছাড়া আইন-শৃঙ্খলা বাহিনীর মানবাধিকার লঙ্ঘনের ঘটনায় জবাবদিহিতা নিশ্চিতে মার্কিন সরকারের প্রতি অনুরোধও জানানো হয় চিঠিতে।

এর আগে প্রেসিডেন্ট জো বাইডেনকে লেখা চিঠিতে বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে উদ্বেগ জানান অন্য ছয় কংগ্রেসম্যান। সে চিঠিতে প্রধানমন্ত্রী ও সরকারের বিরুদ্ধে আনা বিভিন্ন অভিযোগকে মিথ্যা ও বানোয়াট উল্লেখ করে বিবৃতি প্রত্যাহারে প্রেসিডেন্ট বাইডেনের কাছে দাবি জানিয়েছে বাংলাদেশি বংশোদ্ভুত ১৯৩ মার্কিন নাগরিক।

এপরিস্থিতিতে কংগ্রেসম্যানদের চিঠি সম্পর্কে এখনও সম্পূর্ণ অবগত নন বলে দাবি করেন মার্কিন স্টেট ডিপার্টমেন্ট মুখপাত্র ম্যাথিউ মিলার।