অনলাইন ডেস্ক : যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ অ্যান্থনি ফাউসি প্রেসিডেন্ট জো বাইডেনের উপদেষ্টার পদ ছাড়ার ঘোষণা দিয়েছেন। একই সঙ্গে তিনি যুক্তরাষ্ট্রের অ্যালার্জি ও সংক্রামক রোগ ইনস্টিটিউটের (এনআইএআইডি) পরিচালকের পদও ছাড়ছেন। গতকাল সোমবার এ দুই পদ ছাড়ার ঘোষণা দেন তিনি।

ফাউসি আগামী ডিসেম্বরে ওই পদগুলো থেকে সরে যাচ্ছেন। যার মধ্য দিয়ে তার অর্ধ শতাব্দীর বেশি সময়ের সরকারি চাকরি জীবন শেষ হতে চলেছে। সোমবার তিনি বলেছেন, কর্মজীবনের পরবর্তী অধ্যায় শুরু করতেই তার এই সিদ্ধান্ত।

অ্যান্থনি ফাউসি বলেন, আমি এ বছরের ডিসেম্বরে ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকশন ডিজিজেসের পরিচালক এবং ইমিউনোরেগুলেশনের এনআইএআইডি ল্যাবরেটরির প্রধান ও প্রেসিডেন্ট জো বাইডেনের উপদেষ্টার পদ ছেড়ে দিতে যাচ্ছি।

ফাউসি আরও বলেন, যখন আমি আমার বর্তমান পদগুলো থেকে সরে যাবো, এর অর্থ এই নয় যে আমি অবসর নিচ্ছি।

১৯৮৪ সাল থেকে এনআইএআইডির পরিচালকের দায়িত্ব পালন করে আসছেন ফাউসি। তার বয়স এখন ৮১ বছর। ২০২০ সালে করোনা ১৯ মহামারির শুরুর দিকে এ রোগের বিরুদ্ধে লড়াইয়ে যুক্তরাষ্ট্রের মুখপাত্র হয়ে উঠেছিলেন তিনি। পদত্যাগের ঘোষণা দিয়ে ফাউসি বলেন, বর্তমান পদগুলো থেকে সরে যাওয়ার মানে এই নয় যে তিনি অবসরে যাচ্ছেন।

যুক্তরাষ্ট্রের সাতজন প্রেসিডেন্টের অধীনে কাজ করেছেন ফাউসি। শুরু করেন রোনাল্ড রিগ্যানকে দিয়ে। দীর্ঘ কর্মজীবনে তিনি এইডস, ইবোলা ও জিকা ভাইরাসের মতো কয়েকটি মারাত্মক সংক্রামক রোগের নতুন প্রাদুর্ভাব এবং সেগুলোর বারবার ফিরে আসা দেখেছেন।

ফাউসির সরে দাঁড়ানোর খবর প্রকাশের পর এক বিবৃতিতে বাইডেন বলেন, যা-ই করুন না কেন, যুক্তরাষ্ট্রের জনগণ এবং পুরো বিশ্ব ডক্টর ফাউসির দক্ষতা ও অভিজ্ঞতা থেকে উপকৃত হবে।