অনলাইন ডেস্ক : আগামী ২০২৪ সালের লোকসভা নির্বাচনে বিজেপিকে ঠেকাতে ইন্ডিয়ান ন্যাশনাল ডেভেলপমেন্টাল ইনক্লুসিভ অ্যালায়েন্স (ইনডিয়া) নামে নির্বাচনী জোট গঠন করেছে কংগ্রেস, তৃণমূল কংগ্রেস, আম আদমি পার্টি, সিপিএম, সমাজবাদী পার্টিসহ ২৬টি বিরোধী রাজনৈতিক দল। কংগ্রেসের সভাপতি মল্লিকার্জুন খাড়্গে এক টুইটবার্তায় এ তথ্য জানিয়েছেন।

মঙ্গলবার ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য কর্ণাটকের রাজধানী বেঙ্গালুরুতে কংগ্রেসের সভাপতিত্বে ২৬টি বিরোধী দলের বৈঠক এ সিদ্ধান্ত গৃহীত হয়েছে উল্লেখ করে টুইটবার্তায় খাড়্গে বলেন, ‘ভারতের সংবিধান এবং জনগণের অধিকার রক্ষার জন্য ইনডিয়া জোট গঠিত হয়েছে। সামনে নির্বাচনে এনডিএর (বিজেপি নেতৃত্বাধীন জোট) সঙ্গে লড়াই হবে ইনডিয়ার। এ লড়াই নরেন্দ্র মোদি ও তার মতাদর্শের বিরুদ্ধে। ইনডিয়া সবসময় সব লড়াইয়ে জেতে।’

কংগ্রেসের শীর্ষ নেতা রাহুল গান্ধীও বৈঠকের পর এক টুইটবার্তায় বলেছেন, ‘(আগামী নির্বাচনে) ভারত জিতবে। ইনডিয়া জিতবে।’

গত ২০১৯ সালের লোকসভা নির্বাচনে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ (ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স) জোটকে ঠেকাতে বিজেপিবিরোধী দল নিয়ে ইউপিএ (ইউনাইটেড প্রগ্রেসিভ অ্যালায়েন্স) জোট গঠন করেছিল; সেই জোটের নেতৃত্বে ছিল কংগ্রেস। কিন্তু নির্বাচনে কার্যত এনডিএর বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে পারেনি সেই জোট।

আগামী নির্বাচনকে ঘিরে স্বাভাবিকভাবেই ফের তৎপর হয়ে উঠেছে বিজেপিবিরোধী দলগুলো। গত ২৩ জুন বিহারের ক্ষমতাসীন জনতা দল ইউনাইটেডের (জেডিইউ) প্রেসিডেন্ট ও রাজ্যের মুখ্যমন্ত্রী নিতীশ কুমারের বাসভবনে বৈঠকে বসেছিলেন বিজেপিবিরোধী নেতারা। ওই বৈঠকে থেকেই আভাস পাওয়া গিয়েছিল যে শিগগিরই ভারতে একটি নতুন রাজনৈতিক জোট আত্মপ্রকাশ করতে যাচ্ছে।

তারপর আজ বেঙ্গালুরুতে গঠিত হলো ‘ইনডিয়া’। প্রসঙ্গত, বৈঠক শেষের আগেই তৃণমূলের রাজ্যসভার নেতা ডেরেক ও’ব্রায়েনের একটি টুইটেই নাম বদলের ইঙ্গিত মিলেছিল। টুইটবার্তায় তিনি লেখেন, ‘চাক্‌ দে! ইন্ডিয়া।’

আগের ইউপিএ জোটের নেতৃত্বে ছিল কংগ্রেসে। এই জোটের আহ্বায়ক কোন দল থেকে নির্বাচন করা হবে তা এখনও নির্ধারিত হয়নি, তবে মল্লিকার্জুন খাড়্গে জানিয়েছেন, জোটের আগামী বৈঠক হবে মহারাষ্ট্রের রাজধানী মুম্বাইয়ে এবং সেই বৈঠকে জোটের সদস্য দলগুলোর ১১ জন সদস্যের নিয়ে একটিড সমন্বয় কমিটি গঠন করা হবে।

লোকসভা ভোটের আগে বিজেপিবিরোধী সমমনা দলগুলো যাতে অভিন্ন ন্যূনতম কর্মসূচি নিয়ে এগোতে পারে, তার জন্য বেঙ্গালুরুতে সবিস্তারে আলোচনা হয়েছে বলে টুইটবার্তায় জানিয়েছেন খাড়্গে। কংগ্রেস সভাপতি আরও জানিয়েছেন, অভিন্ন কর্মসূচির সম্ভাবনা খতিয়ে দেখতে একটি পৃথক কমিটি গঠন করা হতে পারে।