অনলাইন ডেস্ক : কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেছেন, চীন পশ্চিমা রাষ্ট্রগুলোকে একে অপরের বিরুদ্ধে “খেলাচ্ছে”। এর প্রতিক্রিয়া হিসেবে গণতান্ত্রিক দেশগুলোর উচিত “ঐক্যফ্রন্ট”স্থাপন করা।

সাউথ চায়না মর্নিং পোস্ট-এর এক প্রতিবেদনে বলা হয়, শনিবার প্রচারিত গ্লোবাল নিউজকে দেয়া এক সাক্ষাৎকারে ট্রুডো আরো বলেন, “বন্ধুদের মধ্যে কিছুটা প্রতিযোগিতা রয়েছে কারণ আমরা পুঁজিবাদী গণতন্ত্রগুলো ভালো করার চেষ্টায় লিপ্ত, বিশেষত চীনা মধ্যবিত্তের উত্থানে অসাধারণ অর্থনৈতিক সুযোগের কারণে।”

ট্রুডো বলেন, “আমরা প্রতিদ্বন্দ্বিতা করে আসছি, এবং চীন সময়ে সময়ে অত্যন্ত চতুরতার সাথে আমাদের একে অপরের বিরুদ্ধে উন্মুক্ত-বাজারে, প্রতিযোগিতামূলক উপায়ে খেলছে। আমাদের একসাথে কাজ করার জন্য এবং শক্তিশালী হয়ে দাঁড়ানোর জন্য আরও ভালোভাবে কাজ করতে হবে যাতে চীন কোন গোপন অভিপ্রায় নিয়ে খেলতে না পারে এবং আমাদের একে অপরের বিরুদ্ধে লাগিয়ে বিভক্ত না করতে পারে।”

ট্রুডোর এমন মন্তব্য এমন সময়ে আসলো যখন দুই দেশের সরকারের মধ্যে দ্বন্দ্ব চলছে। প্রায় তিন বছর ধরে, চীন দুই কানাডিয়ানকে অভিযুক্ত গুপ্তচর হিসেবে কারাগারে আটকে রেখেছিল। কানাডা ওই ঘটনাটিকে হুয়াওয়ের প্রধান আর্থিক কর্মকর্তা (সিএফও) এবং হুয়াওয়ের প্রতিষ্ঠাতা বিলিয়নিয়ারের জ্যেষ্ঠ কন্যা মেং ওয়ানঝুকে গ্রেপ্তারের প্রতিশোধ হিসেবেই দেখেছিল।

এই মাসের শুরুতে, চীনে মানবাধিকার পরিস্থিতি নিয়ে উদ্বেগ জানিয়ে যুক্তরাষ্ট্র এবং অন্যান্য পশ্চিমা মিত্ররা বেইজিং শীতকালীন অলিম্পিক কূটনৈতিক বয়কটের ঘোষণা দিলে কানাডাও সে দলে যোগ দেয়।

ট্রুডো সরকার দেশের ফাইভ জি ওয়্যারলেস নেটওয়ার্কে অংশ নেওয়া থেকে হুয়াওয়ে-কে নিষিদ্ধ করার কথাও বিবেচনা করছে।।