বিনোদন ডেস্ক : হলিউডে সর্বগুন সম্পন্ন যত অভিনেত্রী এসেছেন তাদের মধ্যে অন্যতম এঞ্জেলিনা জোলি। তার অসাধারণ অভিনয়, মনোমুগ্ধকর সৌন্দর্য এবং চিরাচরিত লাবণ্য এবং ব‍্যাক্তিত্ত্ব দিয়ে জয় করে নিয়েছে সারা বিশ্বের হাজারো সিনেমা প্রেমীর মন। ব্যক্তিগত জীবনের জন্য বহুবার আলোচায় এসেছেন অস্কার বিজয়ী এই অভিনেত্রী।

তার মতে, সারা জীবন দুটি মানুষ এক ছাদের নিচে থাকার জন্য কেবল ‘ভালোবাসা’ই যথেষ্ট নয়। আর তাই ‘হলিউড রিপোর্টার’ আয়োজিত একটি অনুষ্ঠানে নারীর স্বাধীনতা নিয়ে কথা বলতে গিয়ে ঘুরেফিরে এল বিয়ের প্রসঙ্গও।

তিন তিনবার ‘আই ডু’ বলার পর অবশেষে জোলির এই উপলব্ধি হয়েছে যে জীবনের জন্য বিয়ে জরুরি নয়। জরুরি হলো স্বস্তিতে থাকা, নিজের স্বাধীনতার বলয়ে স্বাচ্ছন্দ্যে থাকা।

বিয়ে প্রসঙ্গে জোলি বলেন, বিয়ে হতে পারে জীবনের সবচেয়ে বড় ভুল সিদ্ধান্ত। আবার হতে পারে জীবনের সবচেয়ে আনন্দদায়ক ঘটনা। তাই সতর্ক হয়ে বিয়ের সিদ্ধান্ত নেওয়া উচিত।

দীর্ঘ বক্তব্যের এক অংশে জোলি বলেন, ‘বিয়ে করার আগে কিছু বিষয়ে আলাপ করে নেওয়া জরুরি। সেই কিছু বিষয়ের তালিকাও একেবারে ছোট নয়। সেই বিষয়গুলোয় একমত না হলে কিছুটা সময় পেরোলে দেখবেন, কেবল ভালোবাসা যথেষ্ট নয়; এর সঙ্গে আরও নানা কিছু জরুরি।

১৯৯৬ সালে প্রথম অভিনেতা জনি মিলারকে বিয়ে করেন অ্যাঞ্জেলিনা জোলি। সেই বিয়ে টিকে ছিল ৪ বছর। এরপর দ্বিতীয়বার ‘ভুল’ করতে এক বছরও সময় নেননি। বিলি বব থর্নটনকে ২০০০ সালেই বিয়ে করেন। সেই বিয়ে টিকেছে আরও কম সময়। ২০০৩ সালেই ভেঙে যায়। এরপর আর বিয়ে না করার সিদ্ধান্ত নিয়েছিলেন। ১০ বছর প্রেম করেন ব্র্যাড পিটের সঙ্গে। সর্বশেষ সন্তানদের চাপে পড়ে ২০১৪ সালে ব্র্যাড পিটকে বিয়ে করে সংসারী হন জোলি। কিন্তু তাও ভেঙে যায় ২০১৬ সালে।

এখন জোলি ‘সিঙ্গেল’, ছয় সন্তানের মা আর মানবাধিকারকর্মী! নিজেকে পরিচিত করাতে এই তিন বিশেষণেই স্বাচ্ছন্দ্যবোধ করছেন তিনি।