অনলাইন ডেস্ক : বেতনের দিক থেকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে টপকে গেছেন হংকংয়ের নতুন প্রধান নির্বাহী জন লি। তিনি যখন নিরাপত্তা সেক্রেটারি ছিলেন তখন চীনের আরোপ করা জাতীয় নিরাপত্তা আইন হংকংয়ে কঠোরভাবে বাস্তবায়নে চরম বলপ্রয়োগ করেছিলেন। তার বাত্সরিক বেতন ৬ লাখ ৯০ হাজার ডলার (প্রায় ৬ কোটি ৬০ লাখ টাকা)।

বেতনের দিক থেকে তিনি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, যুক্তরাজ্যের ভারপ্রাপ্ত প্রধানমন্ত্রী বরিস জনসনকে ছাড়িয়ে গেছেন। বাইডেন প্রতি বছর ৪ লাখ মার্কিন ডলার (৩ কোটি ৮০ লাখ টাকা) বেতন পান। আর বরিস জনসন প্রতি বছর বেতন পান ১ লাখ ৬৪ হাজার ৮০ পাউন্ড (১ কোটি ৮৮ লাখ টাকা)। যদিও জন লি বিশ্বের সর্বোচ্চ বেতন পাওয়া নেতা নন। বিশ্বে সরকারপ্রধানদের মধ্যে সবচেয়ে বেশি বেতন পান সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লি সিয়েন লুং। যিনি বছরে প্রায় ১৬ লাখ মার্কিন ডলার (প্রায় ১৬ কোটি টাকা) বেতন পান। ভারতের টেলিভিশন চ্যানেল উইওন এর এক খবরে এই তথ্য জানানো হয়েছে।

গত তিন বছরের মধ্যে দ্বিতীয় বারের মতো মন্দায় ডুবেছে হংকংয়ের অর্থনীতি। তারপরও লির অফিস থেকে জানানো হয়েছে, তাকে মোটা বেতনই দেওয়া হচ্ছে। ২০২০ সালে লির ওপর নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্র। হংকংয়ে চীনের জাতীয় নিরাপত্তা আইন বাস্তবায়নে তার ভূমিকার জন্য এই নিষেধাজ্ঞা দেওয়া হয়। তবে এই নিষেধাজ্ঞাকে পাত্তা দেননি জন লি।

খবর অনুযায়ী জুলাই মাসে দায়িত্ব নেওয়া লিকে প্রতি বছর ৬ লাখ ৯০ হাজার ডলার দেওয়া হচ্ছে। এছাড়া তিনি ১০ হাজার ডলারের বেশি বিনোদন ভাতাও পাবেন। লি তার বেতন নগদে পান কিনা তা স্পষ্ট নয়। পূর্বসূরি ক্যারি লামের চেয়েও লির বেতন বেশি। লাম প্রতি মাসে ৫৪ হাজার ডলার বেতন পেতেন।