অনলাইন ডেস্ক : বেলারুশের বিরুদ্ধে খেপেছে পশ্চিমা বিশ্ব। বিমান ঘুরিয়ে এক সাংবাদিককে গ্রেপ্তারের পর ইউরোপীয় ইউনিয়ন ও যুক্তরাষ্ট্র দেশটির ওপর নিষেধাজ্ঞা দিয়েছে। বেলারুশের বর্তমান প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কো রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের ঘনিষ্ঠ হিসেবে পরিচিত। খবর রয়টার্সের।

গতকাল রবিবার সোচিতে দ্বিতীয় দিনের মতো প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে বৈঠক করেছেন প্রেসিডেন্ট লুকাশেঙ্কো। এ সময় রাশিয়া দ্বিতীয়বারের মতো বেলারুশকে ৫০০ মিলিয়ন ডলারের ঋণ ছাড় দিতে সম্মতির কথা জানিয়েছে। এর মাধ্যমে পশ্চিমাদের নিষেধাজ্ঞার পালটা জবাব দিচ্ছে রাশিয়া। এই অর্থ বেলারুশকে দেওয়া রাশিয়ার ১ দশমিক ৫ বিলিয়ন ডলারের ঋণের একটা অংশ।

রুশ বার্তা সংস্থা আরআইএ জানিয়েছে, গত বছরের অক্টোবরে রাশিয়া বেলারুশকে ৫০০ মিলিয়ন ডলার ঋণ ছাড় করেছিল। বাকি ৫০০ মিলিয়ন ডলার জুনের শেষ দিকে ছাড় করবে বলে মস্কো জানিয়েছে। গত ২৩ মে সাংবাদিক রোমান প্রোতাসেভিচকে গ্রেপ্তার করে বেলারুশ সরকার। এজন্য তাকে বহনকারী বিমানে বোমা হামলার হুমকির কথা বলে ঘুরিয়ে দেওয়া হয় এবং মিনস্ক বিমানবন্দরে অবতরণ করাতে বাধ্য করা হয়। সাংবাদিক ও তার প্রেমিকাকে আটক করা হয়।

এরপর প্রোতাসেভিচ এক ভিডিও বার্তায় তার অপরাধ স্বীকার করেন। যদিও তার বাবা বলেছেন, নির্যাতনের মাধ্যমে এই স্বীকারোক্তি আদায় করা হয়েছে। দোষী সাব্যস্ত হলে প্রোতাসেভিচের ১৫ বছরের কারাদণ্ড হতে পারে।