অনলাইন ডেস্ক : বৈশ্বিক উষ্ণতা ও তাপদাহের কারণে ভবিষ্যতে বিশ্বজুড়ে খাদ্যপণ্যের দাম ও সামগ্রিক মূল্যস্ফীতি আরও বেড়ে যাবে বলে আশঙ্কা করা হচ্ছে। সম্প্রতি একাধিক বিজ্ঞানী ও ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাংকের করা এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে।

গত বৃহস্পতিবার (২১ মার্চ) গবেষণাসংক্রান্ত নিবন্ধটি বিখ্যাত সাময়িকী নেচার-এর কমিউনিকেশনস আর্থ অ্যান্ড এনভায়রনমেন্ট অংশে প্রকাশিত হয়েছে। বৈশ্বিক উষ্ণতার প্রভাব একেক জায়গায় একেক রকম হলেও এর নেতিবাচক প্রভাব সবখানেই প্রকটভাবে দেখা যাবে। বিশেষ করে উন্নয়নশীল দেশগুলোতে এর প্রভাব তীব্রতর হতে পারে।।

জলবায়ু উষ্ণ হয়ে ওঠার সঙ্গে সঙ্গে তাপদাহ, খরা ও বন্যার মতো চরম আবহাওয়া পরিস্থিতি এখন নিয়মিত ঘটনা হয়ে উঠছে। এতে কৃষি ও খাদ্য উৎপাদনসহ অর্থনীতির প্রধান খাতগুলোর ওপর নেতিবাচক প্রভাব পড়ছে।

এ গবেষণার জন্য জার্মানির পটসডাম ইনস্টিটিউট ফর ক্লাইমেট ইমপ্যাক্ট রিসার্চের (পিআইকে) গবেষক ও ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাংকের পক্ষ থেকে ১৯৯৬ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত বিশ্বের ১২১টি দেশের নিত্যপণ্যের দাম ও আবহাওয়ার তথ্য বিশ্লেষণ করা হয়।

গবেষণায় দেখা গেছে, জলবায়ু পরিবর্তনের জন্য ক্রমবর্ধমান তাপমাত্রার কারণে ২০৩৫ সাল পর্যন্ত বিশ্বব্যাপী প্রতিবছর ১ দশমিক ৪৯ থেকে ১ দশমিক ৭৯ শতাংশ পর্যন্ত খাদ্যের দাম বেড়ে যেতে পারে।