অনলাইন ডেস্ক : ব্লাড ক্যানসারের মারাত্মক ধরন মাল্টিপল মায়েলোমা চিকিৎসায় যুক্তরাষ্ট্রের ওষুধ প্রস্তুতকারী কোম্পানি ফাইজার উদ্ভাবিত ওষুধ অনুমোদন দিয়েছে দেশটির খাদ্য ও ওষুধ নিয়ন্ত্রণকারী সংস্থা ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ)। স্থানীয় সময় সোমবার (১৪ আগস্ট) এই অনুমোদন দেওয়া হয়েছে। খবর রয়টার্স।

এখন থেকে যুক্তরাষ্ট্রের হাসপাতাল ও স্বাস্থ্যকেন্দ্রগুলোতে এলরেক্সফি নামে পাওয়া যাবে এই ওষুধ। ৪৪ মিলিগ্রাম এলরেক্সফিওর একটি ভায়ালের ন্যূনতম দাম ৭ হাজার ৫৫৬ ডলার এবং ৭৬ মিলিগ্রামের একটি ভায়ালের ন্যূনতম মূল্য ১৩ হাজার ৫১ ডলার ধার্য করা হয়েছে বলে জানিয়েছেন ফাইজার কোম্পানির কর্মকর্তারা। বাংলাদেশি মুদ্রায় এদের দাম হচ্ছে সর্বনিম্ন ৮ লাখ ২৯ হাজার ৮৯৬ টাকা এবং ১৪ লাখ ৩৩ হাজার ৪২৬ টাকা।

যে ব্লাড ক্যানসারের চিকিৎসায় এই ওষুধটি ব্যবহার করা যাবে, সেটির নাম মাল্টিপল মায়েলোমা। বিশ্বজুড়ে ব্লাড ক্যানসারে আক্রান্ত অধিকাংশ রোগী ক্যানসারের এই ধরনের শিকার। এ ক্যানসারে আক্রান্ত রোগীদের অস্থিমজ্জায় ক্যানসার কোষ জন্মায় এবং ঘন ঘন বিভাজনের মাধ্যমে এক সময় তা সারা দেহে ছড়িয়ে পড়ে এবং রক্তের লোহিত কণিকা ধ্বংস করতে থাকে।

প্রচলিত চিকিৎসাপদ্ধতিতে মাল্টিপল মায়োলোমার প্রাথমিক স্তরের রোগীদের সুস্থতার নিশ্চয়তা বেশি থাকলেও মধ্যম স্তরের রোগীদের নিরাময়ের ব্যাপারটি অনিশ্চিত।

এটি আসলে একপ্রকার ঔষধি তরল, যা সিরিঞ্জের মাধ্যমে রোগীদের দেহে প্রবেশ করানো হয়। রোগীদের দেহে প্রবেশের পর এই তরলটির প্রভাবে একটি ক্যানসার কোষ এবং একটি রোগ প্রতিরোধী কোষের সমন্বয়ে একপ্রকার বিশেষ অ্যান্টিবডি গড়ে উঠবে, যা প্রতিনিয়ত ধ্বংস করতে থাকবে ক্যানসার সৃষ্টিকারী কোষগুলোকে।