দেশের প্রতি দেশের প্রেম-ভালোবাসা এবং আজীবন বন্ধুত্তের সেতু বন্ধন এর ৭০তম টিউলিপ ফেস্টিভ্যাল শুরু হয়েছে কানাডার রাজধানী অটোয়ার কমিশনার পার্ক এর সবুজ বেষ্টনীর গাছ তলায়।

দ্বিতীয় বিশ্ব যুদ্ধে নেদারল্যান্ড এর পক্ষে কানাডার অংশগ্রহণ এবং যুদ্ধকালীন সময়ে কানাডায় আশ্রয় নেয়া ডাচ রানীর সন্তান প্রিন্সেস মারগ্রিয়েট (Princess Margriet)এর জন্ম, এসব অতুলনীয় আথিতেয়তা, ভালোবাসা ও উদারতার এবং রানীর মুকুট এর চেয়েও মূল্যবান সন্মাননা- মনেপ্রাণে এবং ডাচ রাজ পরিবারকে আজীবন সুখ-শান্তি ও ভালোবাসার আলিঙ্গনে বেঁধে রাখার জন্য টিউলিপ ফুল উপহার স্বরূপ ১৯৫৩ সাল থেকে ডাচ রানী নেদারল্যান্ড থেকে টিউলিপ ফুলের চারা বপন করেছেন কানাডার রাজধানী অটোয়ার ভুমিতে।
প্রতি বছর এর ন্যায় এবারও কানাডা সরকার মে মাসের ১৩ হতে ২৩ তারিখ পর্যন্ত জাঁকজমকভাবে পালন করছে ৭০তম টিউলিপ উত্সব। দূর দুরান্ত থেকে সকলে এসে উপভোগ করে এ টিউলিপ ফেস্টিভ্যাল।

পোস্টার, ফেস্টুন, নাচ, গান এবং বিশ্ব যুদ্ধের ইতিহাস সম্বলিত চিত্র, ছবি, প্রায় ৩০ বর্ণের, রঙের টিউলিপ ফুল এর নয়ন জুরান বাগান – লেকের পারে পানির ঢেউয়ের সাথে বাতাসে টিউলিপ ফুলের কোমর দুলিয়ে নাচা- এ জেন প্রাকৃতিক সৌন্দর্য্যরে এক লিলা খেলা।
রানীর সন্মানে কানাডার পতাকাও অর্ধ নিমিত রাখা হয়।
শরীফ ইকবাল চৌধুরী, কানাডা