অনলাইন ডেস্ক : ভিয়েতনামের দক্ষিণাঞ্চলীয় হো চি মিন শহরের একটি আদালত দেশটির সর্ববৃহৎ আর্থিক জালিয়াতির মামলায় রিয়েল এস্টেট টাইকুন ট্রুং মাই ল্যানকে মৃত্যুদণ্ড দিয়েছে।

রিয়েল এস্টেট কোম্পানি ভ্যান থিন ফাটের ৬৭ বছর বয়সী চেয়ারম্যানের বিরুদ্ধে ১২৫০ কোটি ডলার জালিয়াতির অভিযোগ আনা হয়েছে। জালিয়াতির অর্থের এই পরিমাণ দেশটির ২০২২ সালের জিডিপির প্রায় ৩ শতাংশ। খবর রয়টার্সের

অভিযোগে বলা হয়েছে, তিনি ২০১২ থেকে ২০২২ সালের মধ্যে সাইগন জয়েন্ট স্টক কমার্শিয়াল ব্যাংক অবৈধভাবে নিয়ন্ত্রণ করেছেন এবং সরকারি কর্মকর্তাদের ঘুষ দিয়ে হাজার হাজার ভুয়া কোম্পানির মাধ্যমে এই তহবিল পাচার করেছেন।

২০২২ সালের অক্টোবরে ল্যানের গ্রেফতার ছিল ভিয়েতনামে চলমান দুর্নীতিবিরোধী অভিযানের মধ্যে সবচেয়ে হাই-প্রোফাইল গ্রেফতার। এই অভিযান ২০২২ সাল থেকে তীব্র হয়েছে। তথাকথিত ব্লেজিং ফার্নেস প্রচারণা ভিয়েতনামের রাজনীতির সর্বোচ্চ স্তরকে প্রভাবিত করেছে। সাবেক প্রেসিডেন্ট ভো ভ্যান থুয়ং নির্বাচনী প্রচারণায় জড়িত থাকার পর গত মার্চে পদত্যাগ করেন।

কিন্তু ল্যানের বিচারের মাত্রা গোটা দেশকে হতবাক করে দিয়েছে। ভিটিপি ভিয়েতনামের সবচেয়ে ধনী রিয়েল এস্টেট সংস্থাগুলোর মধ্যে একটি ছিল। এটির মধ্যে বিলাসবহুল আবাসিক ভবন, অফিস, হোটেল এবং শপিং সেন্টার প্রকল্প ছিল।

বিশ্লেষকরা বলছেন, এই কেলেঙ্কারির মাত্রা অন্যান্য ব্যাংক বা ব্যবসা একইভাবে ভুল করেছে কি না তা নিয়ে প্রশ্ন তুলেছে। এটি ভিয়েতনামের অর্থনৈতিক দৃষ্টিভঙ্গির অবনতি ঘটিয়েছে। এটি বিদেশি বিনিয়োগকারীদের এমন এক সময়ে উদ্বিগ্ন করে তুলেছে যখন ভিয়েতনাম চীন থেকে তাদের সরবরাহ চেইন তুলে নেয়ার চেষ্টা করছে এবং ব্যবসার জন্য নিজেদের আদর্শ বলে দেখানোর চেষ্টা করছে।

ভিয়েতনামের রিয়েল এস্টেট সেক্টর বিশেষভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে। ২০২৩ সালে আনুমানিক ১,৩০০ সম্পত্তি সংস্থা বাজার থেকে সরে এসেছে। ডেভেলপাররা ক্রেতাদের আকৃষ্ট করার জন্য উপহার হিসেবে মূল্যছাড় এবং সোনার অফার দিচ্ছে। হো চি মিন সিটিতে দোকানঘরের ভাড়া এক তৃতীয়াংশ কমে যাওয়া সত্ত্বেও শহরের কেন্দ্রস্থলে অনেকগুলো দোকান এখনো খালি আছে।

গত নভেম্বরে ভিয়েতনামের শীর্ষ রাজনীতিবিদ ও কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক নগুয়েন ফু ট্রং বলেন, দুর্নীতিবিরোধী লড়াই দীর্ঘমেয়াদে চলবে।