মন্ত্রী টড ম্যাকার্থি

রাশিদুল হাসান : গত ২৬ অক্টোবর অন্টারিও প্রভিন্সের পাবলিক অ্যান্ড বিজনেস সার্ভিস ডেলিভারি মন্ত্রী টড ম্যাকার্থি প্রভিন্সের পার্লামেন্টে নতুন ভোক্তা সুরক্ষা বিল উপস্থাপন করেন। তিনি এই বিল উত্থাপনের মধ্য দিয়ে অন্টারিও’র জনগণকে টাইমশেয়ার চুক্তি থেকে বের হয়ে আসার নতুন উপায় দেওয়ার পরিকল্পনা করছেন। সেই সঙ্গে জিমের সদস্যপদ প্রাপ্তি সহজ করা এবং মিথ্যা পুরস্কারের প্রলোভন দেখিয়ে ব্যবসা বন্ধ করার পরিকল্পনাও করা হচ্ছে। নতুন এক আইনে এসব বিধান যুক্ত হচ্ছে। নতুন এই বিল উত্থাপনের সময় তিনি বলেন, ২০০৫ সালের পর থেকে আইনটি পুরোপুরি হালনাগাদ করা হয়নি। কিন্তু এরপর মানুষের নিত্ত দিনের ব্যবহার্যে অনেক পরিবর্তন এসেছে। অ্যাপের ব্যবহার ও অনলাইন কেনাকাটা বৃদ্ধি এই পরিবর্তনের মধ্যে অন্যতম।

মন্ত্রী ম্যাকার্থি বলেন, অসৎ উপায়ে ব্যবসা পরিচালনা করছেন এমন কাউকে না কাউকে প্রত্যেকেই চেনেন। সেটা হতে পারে বাড়ি সংস্কার, অ্যাপ্লায়েন্স স্থাপন ও টাইমশেয়ার ইন্ডাস্ট্রিতে। এক্ষেত্রে আইন হতে হবে সরল, স্বচ্ছ এবং ডিজিটাল বাজারের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ।

আইনে মালিকরা চাইলে তাদের জন্য ২৫ বছর পর টাইমশেয়ার চুক্তি থেকে বেরিয়ে আসার সুযোগ রাখা হয়েছে। বিদ্যমান আইনে বেরিয়ে যাওয়ার বাধ্যতামূলক কোনো অধিকার নেই।

এ ছাড়া হিটিং, ভেন্টিলেশন ও এয়ার কন্ডিশনিং অ্যাপ্লায়েন্স দীর্ঘমেয়াদে ভাড়ার ক্ষেত্রেও নতুন নিয়ম করা হচ্ছে। কোনো ভোক্তা যদি আগেভাগেই চুক্তি বাতিল করতে চান তাহলে এর ফলে ব্যয় সীমিত রাখার প্রস্তাব করা হয়েছে।

নেতিবাচক পর্যালোচনা প্রকাশ বন্ধ করে চুক্তিপত্রে ভাষা প্রয়োগ করে ব্যবসা পরিচালনাও নিষিদ্ধ করা হচ্ছে। সেই সঙ্গে অপ্রয়োজনীয় প্রতিবন্ধকতা সৃষ্টি করে ব্যবসা পরিচালনাও বন্ধ করা হচ্ছে।

ভোক্তা সুরক্ষা আইনের অধীনে কোনো ব্যক্তি বা ব্যবসা প্রতিষ্ঠান দোষী সাব্যস্ত হলে সেক্ষেত্রে জরিমানা গুনতে হয় যথাক্রমে ৫০ হাজার ও আড়াই লাখ ডলার। নতুন আইনে জরিমানার পরিমাণ দ্বিগুন করা হচ্ছে।
সূত্র : সিবিসি নিউজ