অনলাইন ডেস্ক : বিগত জুন ১৮, ২০২৩ তারিখে প্রেইরি ড্রাইভ পার্কে আগামী ২৬ শে জুন অনুষ্ঠিতব্য টরন্টো সিটির মেয়র উপনির্বাচনের নিমিত্তে একটি ভোটার উদ্বুদ্ধ করন কর্মসূচির আয়োজন করা হয়। অনুষ্ঠানটি সোশ্যাল প্ল্যানিং টরন্টোর অর্থায়নে প্রেইরি ড্রাইভ পার্ক রেসিডেন্ট গ্রæপ কর্তৃক পরিচালিত হয়। অনুষ্ঠানের শুরুতে আদিবাসীদের ভ‚মির প্রতি শ্রদ্ধা জানিয়ে “ল্যান্ড একনলেজমেন্ট” বক্তব্য পাঠ করেন কমিউনিটি সদস্য নাজমা খানম। অতঃপর রেসিডেন্ট লিডার শাহ মহিউদ্দিন নির্বাচনে সঠিক প্রার্থীকে ভোট প্রদান করার বিভিন্ন দিক, গুরুত্ব এবং নিয়ম-কানুন বর্ণনা করেন। তিনি বলেন এবারের উপ নির্বাচনে বিপুলসংখ্যক ১০২ জন প্রার্থী অংশগ্রহণ করছে, উক্ত বড় তালিকার ব্যালট পেপার থেকে প্রার্থীর নাম খুঁজে বের করা খুবই কষ্টসাধ্য এবং সময় সাপেক্ষ ব্যাপার। তাই তিনি উল্লেখ করেন, তিনটি কলাম থেকে শেষ নামের প্রথম অক্ষরটি হাইলাইট করে ক্রমানুসারে ব্যালটে সাজানো থাকবে। উক্ত নামের পাশে গোলাকার বা ওভাল (oval) চিহ্ন দ্বারা একটিমাত্র ভোট প্রদান করতে হবে। একাধিক জায়গা চিহ্নিত করলে ভোট বাতিল হয়ে যাবে।

কমিউনিটি লিডার আনার দিলারা ভোট কেন, কিভাবে, কাকে, কখন এবং কোথায় দিতে হবে তা বিশদভাবে ব্যাখ্যা করেন। অনুষ্ঠানে সার্বিকভাবে সহযোগিতা করেন রেসিডেন্ট সদস্য রবিউল ইসলাম, মইনুল চৌধুরী সেলভি এবং রাজা।

ক্লাইমেট চ্যানেলের পরিচালক ও রিপোর্টার জনাব সঞ্জয় চাকী অনুষ্ঠানের ছবি ও ভিডিও ধারণ করেন এবং সকল অংশগ্রহণকারীদের আলাদাভাবে ভোট সংক্রান্ত বিষয়ে তাদের মতামত গ্রহণ করেন। অনুকুল আবহাওয়া এবং রৌদ্র করজ্জ্বল উৎসবমুখর পরিবেশে ২৫ জনের অধিক বিভিন্ন বয়সী ও শ্রেণীর এলাকাবাসী স্বতঃস্ফূর্তভাবে অনুষ্ঠানটিতে অংশগ্রহণ করেন। অংশগ্রহণকারীদের আপ্যায়নের জন্য কফি, বিস্কুট এবং সুস্বাদু পিজার ব্যবস্থা করা হয়। অবশেষে সবাইকে পরিবারের সদস্য, প্রতিবেশী ও বন্ধুবান্ধবদের নিয়ে জুন ২৬ তারিখে ভোটকেন্দ্রে যাওয়ার জন্য আহ্বান জানিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষনা করা হয়।