অনলাইন ডেস্ক : মার্কিন যুক্তরাষ্ট্রে আবারো করোনাভাইরাসের সর্বোচ্চ সংক্রমণ দেখা দিয়েছে। সংক্রমণ হ্রাসের অত্যন্ত ধীরগতি ও স্বল্প পরিবর্তন থেকে বোঝা যায় যে, মহামারিটি নিয়ন্ত্রণে আনতে আগামী দিনগুলোয় কঠিন সময় পার করতে হবে যুক্তরাষ্ট্রকে। দেশটিতে গত ২৪ ঘণ্টায় মহামারি করোনা ভাইরাসে মৃত্যু ২ হাজার ছাড়িয়ে গেছে। বিগত তিন মাসের মধ্যে প্রতিদিনের হিসাবে মৃতের এ সংখ্যা সর্বোচ্চ। গতকাল বৃহস্পতিবার জনস হপকিন্স ইউনিভার্সিটির সর্বশেষ পরিসংখ্যান থেকে এ তথ্য জানা যায়। খবর এএফপির

বিশ্বের বৃহত্তম অর্থনীতির দেশ যুক্তরাষ্ট্রে একদিনে করোনায় ২ হাজার ৬০ জন প্রাণ হারিয়েছে এবং নতুন করে ৫৮ হাজারের বেশি মানুষ আক্রান্ত হয়েছে। জুনের শেষের দিক থেকে দেশটির দক্ষিণ ও পশ্চিমাঞ্চলের বিভিন্ন রাজ্যে আক্রান্তের সংখ্যা অনেক বেড়ে যেতে দেখা যাচ্ছে। গত ৭ মে সর্বশেষ যুক্তরাষ্ট্রে ২৪ ঘণ্টায় কোভিড-১৯-এ মৃতের সংখ্যা ২ হাজার ছাড়িয়েছিল।

গত রোববার থেকে মঙ্গলবার যুক্তরাষ্ট্রজুড়ে প্রতি ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছে ৫০ হাজার নতুন সংক্রমণ। আরিজোনা, ফ্লোরিডা, টেক্সাস ও ক্যালিফোর্নিয়ার মতো যে অঙ্গরাজ্যগুলো গত জুন ও জুলাইয়ে সর্বোচ্চ সংক্রমণ দেখেছে, সেখানেও গত দুই সপ্তাহ ধরে কমছে সংক্রমণ। উল্লেখ্য, সংক্রমণ চূড়ায় থাকাকালে প্রতিদিন যুক্তরাষ্ট্রে ৭০ হাজারের মতো সংক্রমণ ধরা পড়েছিল। ওয়াশিংটন রাজ্যের সংক্রামক রোগবিষয়ক প্রধান এপিডেমিওলজিস্ট স্কট লিন্ডকুইস্ট বলেন, আমরা এখনো প্রথম দফা সংক্রমণে আছি। মহামারি শুরুর পর থেকে সর্বোচ্চ সংক্রমণ দেখছি আমরা। আমি মনে করি না, আমরা এখনো নিম্নমুখী সংক্রমণে এসেছি। কিছু ইঙ্গিত মিলেছে যে, আমরা সংক্রমণের সর্বোচ্চ পর্যায়ে আছি।

দ্য হিলের রাজ্যভিত্তিক উপাত্ত বিশ্লেষণে দেখা গেছে, ২১ রাজ্যে গত সপ্তাহে শনাক্ত হওয়া মোট সংক্রমণ সংখ্যা, এর আগের সপ্তাহের চেয়ে বেশি ছিল। গত সপ্তাহে ২৪টি রাজ্যে ৫ হাজারের বেশি করে সংক্রমণ ধরা পড়েছে। মাত্র ১২টি রাজ্যে সংক্রমণ হ্রাস পাওয়ার ইঙ্গিত মিলেছে। যদিও সেগুলোর মধ্যে আটটি রাজ্যে সংক্রমণ এখনো সপ্তাহভিত্তিতে ৫ হাজারের বেশি রয়েছে।