অনলাইন ডেস্ক : ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় অবিলম্বে যুদ্ধবিরতির দাবিতে অস্ট্রেলিয়ার পার্লামেন্টে বিক্ষোভে নেতৃত্ব দিচ্ছেন নারী সিনেটর মেহরিন ফারুকি। গ্রিন পার্টির উপনেতা হিসেবে ফারুকি বলেন, তিনি `জনগণের প্রতিবাদ` পার্লামেন্টে নিয়ে এসেছেন। খবর আল জাজিরা।

১১ সিনেটরকে সঙ্গে নিয়ে গ্রিন পার্টি পার্লামেন্টের উচ্চকক্ষে ক্রস-বেঞ্চ গঠন করে। তবে প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজের নেতৃত্বে অস্ট্রেলিয়ার লেবার পার্টি যুদ্ধবিরতি ইস্যুতে গ্রিন পার্টির আহ্বানের বিরোধিতা করে।

গত মাসে গাজায় মানবিক যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে জাতিসংঘের সাধারণ পরিষদে ভোট দানে বিরত ছিল অস্ট্রেলিয়া। সেই অবস্থান থেকে আলবেনিজ সরকারের তেমন কোনো পরিবর্তন হয়নি।

২০১৮ সালের ১৪ আগস্ট অস্ট্রেলিয়ায় প্রথমবারের মতো মুসলিম নারী সিনেটর নির্বাচিত হন মেহরিন ফারুকি। তাকে সিনেটের একটি শূন্য পদে মনোনয়ন দেওয়া হয়। সিনেটর নির্বাচিত হওয়ার আগে তিনি নিউ সাউথ ওয়েলস থেকে গ্রিন পার্টির আইনপ্রণেতা ছিলেন। ২০১৩ সালে তিনি আইনপ্রণেতা নির্বাচিত হন।

মেহরুন ফারুকি এমন এক সময় অস্ট্রেলিয়ার সিনেটর হন, যখন দেশটিতে অভিবাসী মুসলিমদের নিয়ে চরম বিতর্ক চলছিল। পাকিস্তানি বংশোদ্ভূত এই মুসলিম নারী পেশায় পরিবেশ প্রকৌশলী। তিনি নারীবাদী হিসেবেও বেশ পরিচিত।

অভিবাসী নিয়ে বিতর্কিত মন্তব্য করা সিনেটর ফ্রেসার অ্যানিংয়ের কঠোর সমালোচনা করে আসছিলেন মেহরিন। সিনেটর হিসেবে মনোনয়ন পাওয়ার পর পার্লামেন্টে প্রথম তিনি বলেন, অ্যানিং অস্ট্রেলিয়ার লাখ লাখ বাসিন্দার মুখে থুতু দিয়েছেন। তিনি অভিবাসী-বান্ধব দেশটিতে ঘৃণা ও বর্ণবাদের বিষবাষ্প ছড়াচ্ছেন।

এদিকে, গাজায় ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলের চালানো বর্বরোচিত হামলাকে গণহত্যার শামিল বলে উল্লেখ করেছে আইনজীবীদের একটি প্রতিনিধি দল। নেদারল্যান্ডসের হেগে আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইসিসি) মামলার আবেদনে এমনটি উল্লেখ করেছে পাঁচ সদস্যের প্রতিনিধি দলটি।

গাজা উপত্যকার বাসিন্দাদের প্রতি সহানুভূতিশীল আইনজীবীদের এই প্রতিনিধি দলটি স্থানীয় সময় সোমবার (১৩ নভেম্বর) গিলেস দেভার্সের নেতৃত্বে আইসিসিতে মামলার আবেদন জমা দিয়েছে। পরে আয়োজিত সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন এই দলের অন্যতম সদস্য এবং বেলজিয়ামের সাবেক সিনেটর পিয়েরে গালান্ড।