অনলাইন ডেস্ক : রাশিয়ার বিরুদ্ধে আগামী শুক্রবার বড় ধরনের নিষেধাজ্ঞার ঘোষণা দেবে যুক্তরাষ্ট্র। রাশিয়ার বিরোধী নেতা অ্যালেক্সি নাভালনির মৃত্যু এবং ইউক্রেনে দুই বছর ধরে চলা যুদ্ধকে কেন্দ্র করে এই নিষেধাজ্ঞা দেবে দেশটি। মঙ্গলবার (১৯ ফেব্রুয়ারি) সাংবাদিকদের এই তথ্য দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তবে তিনি এ ব্যাপারে বিস্তারিত কিছু বলেননি।

বার্তা সংস্থা রয়টার্স হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভানের বরাতে বলেছে, রাশিয়ার রাজস্বের বিভিন্ন উৎসসহ প্রতিরক্ষা খাত ও বিভিন্ন শিল্পকেন্দ্রে নিষেধাজ্ঞা দেয়া হবে। আর হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তাবিষয়ক মুখপাত্র জন কারবি বলেছেন, নাভালনির সঙ্গে যা ঘটেছে এবং ইউক্রেন যুদ্ধের জন্য রাশিয়ার জবাবদিহি আদায়ে এই নিষেধাজ্ঞা দেয়া হচ্ছে।

যুক্তরাষ্ট্রের এক সিনিয়র কর্মকর্তা বলেছেন, ইউক্রেন যুদ্ধের দ্বিতীয় বর্ষপূর্তিতে ঘোষণার জন্য নিষেধাজ্ঞার পরিকল্পনা আগেই নেয়া হয়েছিল। তবে এখন এই পরিকল্পনা পুনর্বিবেচনা করবে ওয়াশিংটন। নাভালনির মৃত্যুর জেরে এই পরিকল্পনায় বাড়তি পদক্ষেপ যুক্ত হবে।

রয়টার্সকে একটি সূত্র জানিয়েছে, যুক্তরাষ্ট্রের ট্রেজারি আন্ডার সেক্রেটারি ব্রায়ান নেলসন এখন ইউরোপীয় ইউনিয়ন সফরে আছেন। সফরকালে তিনি নাভালনির মৃত্যুর ঘটনায় রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের বিষয়টি নিয়ে আলোচনা করছেন। যুক্তরাষ্ট্রের ট্রেজারি বিভাগ জানিয়েছে, ইউক্রেন যুদ্ধের দ্বিতীয় বর্ষপূর্তি সামনে রেখে নেলসন জার্মানি, বেলজিয়াম ও ফ্রান্স সফর করছেন।

প্রসঙ্গত, ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক আগ্রাসন শুরু করে রাশিয়া। ইউক্রেনে রুশ হামলা শুরুর পর থেকে মস্কোর বিরুদ্ধে দফায় দফায় নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, দেশটির বিভিন্ন কর্মকর্তা, ব্যাংক এই নিষেধাজ্ঞার আওতায় আছে।