অনলাইন ডেস্ক : বাণিজ্যিক ব্যাংক থেকে ডলার ধার করার ফলে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ আবার সামান্য বেড়ে ২০ বিলিয়ন (১০০ কোটিতে এক বিলিয়ন) ডলারের ওপরে ওঠেছে। বৃহস্পতিবার দিনের শেষে কেন্দ্রীয় ব্যাংকে বৈদেশিক মুদ্রার রিজার্ভ ছিল ২০ বিলিয়ন ডলারের ওপরে।

এর আগে গত বুধবার এশিয়ান ক্লিয়ারিং ইউনিয়নের (আকু) দেনা শোধের পর দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ ২০ বিলিয়ন ডলারের নিচে নেমে আসে।

সূত্র জানায়, বৃহস্পতিবার দিনের শেষে রিজার্ভ বেড়ে দাড়িয়েছে ২ হাজার ১১ কোটি ডলার। গত বুধ ও বৃহস্পতিবার কেন্দ্রীয় ব্যাংক বাণিজ্যিক ব্যাংক থেকে বেশ কিছু ডলার সোয়াপের আওতায় ধার করেছে। ফলে রিজার্ভ বেড়েছে। এ মাসের মাঝামাঝি সময়ে ব্যাংক থেকে ধার করা প্রায় ৬৫ কোটি ডলার ফেরত দিতে হবে। ফলে রিজার্ভ আবার কমবে।

এ কারনে আগে থেকেই কেন্দ্রীয় ব্যাংক ডলার ধার করে রিজার্ভ বাড়াচ্ছে। এছাড়া রপ্তানি আয় ও রেমিট্যান্সের ডলারও রিজার্ভে যোগ হচ্ছে।

কেন্দ্রীয় ব্যাংক এখন রিজার্ভ ২০ বিরিয়নের আশেপাশে ধরে রাখতে চায়। যে কারণে বাজার থেকে যেমন ডলার কিনছে, তেমনি বৈদেশিক দায়গুলোও শোধ করছে। কিছু দায় আটকে রেখেছে। সেগুলো ধীরে ধীরে শোধ করা হবে। কারণ, ওইগুলো একসঙ্গে শোধ করলে রিজার্ভ আরও কমে যাবে।

গত বুধবার জানুয়ারি ও ফেব্রুয়ারি- এই দুই মাসের আকুর দেনা বাবদ ১২৯ কোটি ডলার পরিশোধ করা হয়েছে। ফলে রিজার্ভ ১ হাজার ৯৯৯ কোটি ডলারে নেমে এসেছিল। গত দুই দিনে ডলার কেনায় তা এখন আবার বেড়ে ২ হাজার ১১ কোটি ডলারে ওঠেছে।

কেন্দ্রীয় ব্যাংক আশা করছে রোজা ও ঈদের কারণে রেমিট্যান্স প্রবাহ বাড়ছে। একই সঙ্গে রপ্তানি আয়ও বাড়তে পারে। কারণ, বেতন-বোনাস দিতে রপ্তানিকারকরা বাড়তি ডলার সংগ্রহ করবেন। যে কারণে রিজার্ভও বাড়বে।