আরিফ হোসেন বনি : আগামী ১৪ই ডিসেম্বর, মঙ্গলবার শহীদ বুদ্ধিজীবী দিবস স্মরণে টরন্টো ফিল্ম ফোরাম প্রতি বছরের মত সন্ধ্যা ৭টায় ৩০০০ ড্যানফোর্থ এভিনিউ’তে প্রদীপ প্রজ্বলন কর্মসূচীর আয়োজন করেছে।

উল্লেখ্য, ১৯৭১ সালে বাংলাদেশের বিজয়ের একেবারে দ্বারপ্রান্তে পাকিস্তানী সামরিক জান্তা বাংলাদেশে তাদের দোসর রাজাকার, আল বদর এবং আল শামসের সহযোগিতায় দেশের সেরা মেধাবীদের তালিকা করে হত্যা করে। এই সব মেধাবীদের মধ্যে সব ধরনের পেশাজীবী মানুষ ছিলেন। সেই সময়ের পাকিস্তানী শাসকরা যখন বুঝেছিল, আর বাংলাদেশকে তাদের অধীনে রাখা সম্ভব নয়, তখনই তারা সিদ্ধান্ত নেয় স্বাধীন দেশকে মেধা শূন্য করার। তাদের সেই হীন চক্রান্তের নীল নক্সা অনুযায়ী বাংলাদেশের কয়েক শত বুদ্ধিজীবীকে নির্মমভাবে হত্যা করা হয়।

টরন্টো ফিল্ম ফোরামের সদস্যরা প্রতি বছর ১৪ই ডিসেম্বর সন্ধ্যায় ৩০০০ ড্যানফোর্থে প্রদীপ জ্বালিয়ে শহীদ বুদ্ধিজীবীসহ বাংলাদেশের স্বাধীনতার জন্য যারা প্রাণ হারিয়েছেন, তাঁদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে সবার প্রতি টরন্টো ফিল্ম ফোরামের পক্ষ থেকে প্রদীপ প্রজ্বলনে অংশ নেবার জন্য আহ্বান জানানো হচ্ছে।