অনলাইন ডেস্ক : বিএনপির ঢাকা বিভাগীয় সমাবেশ শান্তিপূর্ণভাবে শেষ হয়েছে। এ সমাবেশে ঢাকার পাশাপাশি সারা দেশ থেকে আসা নেতাকর্মীরা অংশ নেন। সমাবেশ শেষ করে এখন বাড়ির পথে রওনা হয়েছেন তারা।

বরিশালসহ দেশের দক্ষিণাঞ্চল থেকে আসা নেতাকর্মীরা সন্ধ্যার দিকে সদরঘাটে ভিড় জমিয়েছেন। তারা লঞ্চে করে বাড়ি ফিরবেন।

পটুয়াখালীর বাউফলগামী মোহাম্মদ সবুজ হোসেন জানান, দেশের অন্যান্য বিভাগীয় সমাবেশের মতো লঞ্চ ও গাড়ি বন্ধ হওয়ার আশঙ্কায় পাঁচদিন আগেই ঢাকায় এসেছিলেন। তারা একসঙ্গে ১১ জন গ্রাম থেকে ঢাকায় আসেন। ডেমরার একটি পরিচিত হোটেলে তারা এই কয়েকদিন অবস্থান করেছেন।

বরিশালের বানারীপাড়া উপজেলাগামী আরিফুল ইসলাম বলেন, আমাদের উপজেলা থেকে ৫৩ জন ঢাকার সমাবেশে যোগ দিয়েছি। আমরা আসার সময় ৫-১০ জন করে আলাদা আলাদা এসেছি। আবার রওনাও দিয়েছি একইভাবে। এই সরকার আমাদের সমাবেশ সফল করতে না দেওয়ার জন্য নানা ফন্দি করেছে। কিন্তু সবকিছু ব্যর্থ করে আমাদের নেতারা সমাবেশ সফল করেছেন।

তিনি বলেন, এই সরকার দেশ পরিচালনা করতে ব্যর্থ হয়েছে। যেকোনো মূল্যে এই সরকারকে ক্ষমতাচ্যুত করে জনগণের সরকার প্রতিষ্ঠা করতে হবে। আর বিএনপির সব নেতাকর্মীদের অবিলম্বে মুক্তি দিতে হবে।

ঘাট কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে জানা গেছে, সদরঘাটে বিভিন্ন রুটে ১৮টি লঞ্চ চলাচল করে। এর মধ্যে সন্ধ্যা সাতটার মধ্যে ৯টি লঞ্চ ঘাট ত্যাগ করেছে। আজ রাত ১০টা পর্যন্ত আরও ৬টি লঞ্চ বিভিন্ন রুটে ছেড়ে যাবে।

এদিকে আজ সারাদিন পুরান ঢাকার বেশিরভাগ দোকান বন্ধ থাকতে দেখা গেছে। আতঙ্কে সড়কে পথচারী চলাচলও ছিল সীমিত। ভিক্টোরিয়া পার্ক থেকে সব রুটে গণপরিবহন চলাচল বন্ধ ছিল। এতে ভোগান্তিতে পড়তে হয় জনসাধারণের। তবে সন্ধ্যা থেকে আবার ধীরে ধীরে যান চলাচল শুরু হয়।