অনলাইন ডেস্ক : নয়াদিল্লির কাছ থেকে কলম্বোর ঋণপ্রাপ্তির নিশ্চয়তা পাওয়ার পর ভারতের ব্যবসায়ীরা শ্রীলঙ্কায় ৪০ হাজার টন চাল পাঠানোর কাজ শুরু করেছেন। দেশটিতে ব্যাপক অর্থনৈতিক সংকট শুরু হওয়ার পর প্রথমবারের মতো ভারত বড় ধরনের এই সহায়তা পাঠাচ্ছে।

শনিবার নয়াদিল্লির দুই কর্মকর্তা ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্সকে শ্রীলঙ্কায় চাল পাঠানোর এই তথ্য জানিয়েছেন। প্রায় ২ কোটি ২০ লাখ মানুষের ভারত মহাসাগরীয় অঞ্চলের এই দেশটির বৈদেশিক মুদ্রার রিজার্ভ ৭০ শতাংশ কমে যাওয়ায় প্রয়োজনীয় আমদানির মূল্য পরিশোধ করতে পারছে না।

উদীয়মান অর্থনীতির দেশ থেকে ভয়াবহ অর্থনৈতিক সংকটের মুখোমুখি হওয়া শ্রীলঙ্কা পরিস্থিতি সামাল দিতে বিদেশি দাতব্য সংস্থা এবং বিশ্বের বিভিন্ন দেশের দ্বারস্থ হয়েছে। শ্রীলঙ্কায় এপ্রিলের মাঝের দিকে নববর্ষ উদযাপনের আগে ভারতের পাঠানো চালের চালান পৌঁছাতে পারে বলে প্রত্যাশা করা হচ্ছে।

জ্বালানির সরবরাহ ঘাটতি, আকাশচুম্বী খাবারের দামের কারণে দেশজুড়ে বিক্ষোভ-প্রতিবাদ শুরু হয়েছে। বিদেশি ঋণ পরিশোধের সক্ষমতা নিয়ে উদ্বেগের মাঝেই আন্তর্জাতিক মুদ্রা তহবিলের সাথে ঋণের ব্যাপারে আলোচনার জন্য প্রস্তুতি নিচ্ছে শ্রীলঙ্কার সরকার।

জ্বালানি, খাবার এবং ওষুধসহ প্রয়োজনীয় পণ্য-সামগ্রীর তীব্র ঘাটতি মোকাবিলায় গত মাসে শ্রীলঙ্কাকে ১০০ কোটি ডলার ঋণ সহায়তা দিতে রাজি হয় বিশ্বের বৃহত্তম চাল রফতানিকারক ভারত।

নতুন করে ভারত আরও ৪০ হাজার টন চাল পাঠিয়ে দেওয়ায় তা কলম্বোকে চালের দাম কমিয়ে আনতে সহায়তা করবে। গত এক বছরের ব্যবধানে দেশটিতে চালের দাম প্রায় দ্বিগুণ হয়েছে; যা দেশজুড়ে প্রতিবাদ-বিক্ষোভে জ্বালানি জুগিয়েছে।

ভারতের ঋণ সুবিধা চুক্তির আওতায় শ্রীলঙ্কা স্টেট ট্রেডিং (জেনারেল) করপোরেশনকে চাল সরবরাহকারী পাত্তাভি এগ্রো ফুডসের ব্যবস্থাপনা পরিচালক বি. ভি. কৃষ্ণ রাও বলেন, ‘দক্ষিণাঞ্চলীয় বন্দরগুলোতে চাল বোঝাইয়ের কাজ শুরু হয়েছে।’

তিনি বলেন, ‘দ্রুত চালানের জন্য আমরা প্রথমে কন্টেইনার বোঝাই করছি এবং কিছু দিনের মধ্যে জাহাজ বোঝাই শুরু হবে।’

গত কয়েক দশকের মধ্যে সবচেয়ে ভয়াবহ অর্থনৈতিক সংকটের জেরে সহিংস বিক্ষোভ শুরু হওয়ায় শুক্রবার রাতে দেশজুড়ে জরুরি অবস্থা জারি করেছেন লঙ্কান প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে।

বৈশ্বিক একটি বাণিজ্যিক প্রতিষ্ঠানের সহযোগী মুম্বাইয়ের একজন ডিলার বলেন, ‘এপ্রিলের মাঝের দিকে শ্রীলঙ্কায় নববর্ষের সময় যখন চালের চাহিদা ব্যাপক বৃদ্ধি পাবে, সেই সময় ভারতীয় চাল পৌঁছাবে।’

তিনি বলেন, ‘এই মুহূর্তে কেবল ভারতই দ্রুত চাল পাঠাতে পারে। যেখানে অন্য দেশগুলোর চাল পাঠাতে কয়েক সপ্তাহ লাগবে, সেখানে ভারত কয়েকদিনের মধ্যেই পাঠাতে পারবে।’

আগামী কয়েক সপ্তাহের মধ্যে ভারতীয় ব্যবসায়ীরা শ্রীলঙ্কায় চিনি, গমের মতো অন্যান্য প্রয়োজনীয় পণ্য-সামগ্রীর রফতানি শুরু করবে বলে জানিয়েছেন ওই ডিলার।

সূত্র: রয়টার্স।