অনলাইন ডেস্ক : সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দাবি করেছেন, ইউক্রেন যুদ্ধ এখন তৃতীয় বিশ্বযুদ্ধে রূপ নিচ্ছে। তার দাবি এই যুদ্ধ কেবল তিনিই থামাতে পারেন এবং এজন্য তার ২৪ ঘণ্টা সময় লাগবে। সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার শাসনামলে ক্রিমিয়া হাতছাড়া হওয়া এবং বাইডেনের সময় যুদ্ধ বেধে যাওয়ার কড়া সমালোচনা করেন ট্রাম্প।

ট্রাম্প সতর্ক করে বলেন, দ্রুত কার্যকর ব্যবস্থা না নেওয়া হলে তৃতীয় বিশ্বযুদ্ধ বেধে যাবে। স্থানীয় সময় শনিবার ওয়াশিংটন ডিসিতে অনুষ্ঠিত ‘কনজারভেটিভ পলিটিক্যাল অ্যাকশন কনফারেন্সে’ বক্তব্যে ট্রাম্প ইউক্রেন ইস্যু নিয়ে কথা বলেন। তৃতীয় বিশ্বযুদ্ধ সম্পর্কে সতর্ক করে ট্রাম্প বলেন, যুদ্ধ বেধে গেলে কেবল তিনিই তা থামাতে পারেন।

ট্রাম্প বলেন, ‘তৃতীয় বিশ্বযুদ্ধ বেধে গেলে আমি তা সহজেই থামাতে পারব। সামনে আমরা তৃতীয় বিশ্বযুদ্ধের মুখোমুখি হচ্ছি। যদি দ্রুত পরিস্থিতি পরিবর্তন না হয়, তবে আরেকটা বিশ্বযুদ্ধ হবেই। পুতিনের সঙ্গে দারুণ সম্পর্ক থাকায় চলমান রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বন্ধে মাত্র ২৪ ঘণ্টা সময় লাগবে বলেও দাবি করেন ট্রাম্প। দুই পক্ষ কী চায়, তা বুঝেই আলোচনা করতেন বলে জানান তিনি। -হেরাল্ড সান