হাসান আমিন : সা¤প্রতিক সহিংসতার পরিপ্রেক্ষিতে টরন্টোর গণপরিবহনগুলোতে (ট্রানজিট) পুলিশ কর্মকর্তা বৃদ্ধির কথা বলেছেন অন্টারিও’র প্রিমিয়ার ডগ ফোর্ড। তিনি এটিকে একটি ‘অস্থায়ী সমাধান’ বলছেন এবং শহরে আরও পুলিশ অফিসার নিয়োগের আহ্বান জানিয়েছেন। প্রতিশোধমূলক নিপীড়ন কমাতে, সুযোগ সন্ধানীমূলক অপরাধ রোধ করতে এবং জননিরাপত্তা বাড়াতে টরন্টো ট্রানজিট কমিশনের (টিটিসি) অবস্থানগুলোতে ৮০ জন পুলিশ অফিসার থাকবে, টরন্টো পুলিশের এ ঘোষণা দেয়ার একদিন পরই প্রিমিয়ার ডগ ফোর্ড এ আহবান জানিয়েছেন। টিটিসির বিভিন্ন অবস্থানে ছুরি হামলা, বন্দুক সহিংসতা এবং সংঘবদ্ধ অপরাধের ঘটনার ধারাবাহিকতায় পুলিশের পক্ষ থেকে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।
ডগ ফোর্ড গত ২৭ জানুয়ারি, শুক্রবার বলেছেন, ‘এই মুহূর্তে আমাদের ফুল-টাইম পুলিশ অফিসার দরকার কারণ আমরা অস্থায়ীভাবে কর্মরত পুলিশের ওপর নির্ভর করছি।’

তবে কেউ কেউ ট্রানজিটে পুলিশের উপস্থিতি স¤প্রসারণের সমালোচনা করেছেন। তারা এটিকে একটি অস্থায়ী ব্যবস্থা বলে অভিহিত করেছেন যা শহরে সহিংসতার মূল কারণগুলোকে মোকাবেলা সক্ষম নয়, বরং এর ফলে দুর্বল জনগোষ্ঠীর মানুষেরা ক্ষতির সম্মুখীন হতে পারে।

অলাভজনক অল সেন্টস চার্চের ম্যানেজার ডায়ানা চ্যান ম্যাকনালি এ বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। তিনি মনে করেন, এ সিদ্ধান্তের ফলে ট্রানজিটে আশ্রয় নেয়া গৃহহীন ব্যক্তিরা পুলিশের লক্ষ্যে পরিণত হতে পারে। কারণ ট্রানজিটে আশ্রয় নেওয়া আবাসনহীন ব্যক্তিদের বিষয়ে টিটিসিতে সহিংসতার সংমিশ্রণে বার্তা পাঠানো হলে তারা ভুল শিকারে পরিণত হতে পারে। গৃহহীনতার শিকার ব্যক্তিরা ইতিমধ্যে অনেক পুলিশি হয়রানির সম্মুখীন হয়েছেন।
চ্যান ম্যাকনালি আরও বলেন, তিনি ভয় পাচ্ছেন যে ট্রানজিটে পুলিশের উপস্থিতি বৃদ্ধির ফলে ১৮ বছর বয়সী স্যামি ইয়াটিমের মতো আরও মৃত্যুর ঘটনা ঘটবে, স্যামি ২০১৩ সালের জুলাই মাসে একটি খালি স্ট্রিটকারে একটি ছোট ছুরি হাতে একা দাঁড়িয়ে থাকা অবস্থায় পুলিশ অফিসার জেমস ফোরসিলোর গুলিতে নিহত হন। ম্যাকনালি আরও বলেন, যারা সংকটের সম্মুখীন হচ্ছেন তারা অপরাধী নন, তাদেরকে আমাদের সমর্থন দেয়া প্রয়োজন, তাদের সমস্যাগুলোকে আমাদের অনুধাবন করা প্রয়োজন। এদের অনেকেই বিভিন্ন ধরনের মানসিক অসুখের শিকার। তাদের সমস্যাগুলো সরকার এবং আমাদেরকে সত্যিই মানবিকভাবে অনুধাবন করতে হবে।

নো প্রাইড ইন পুলিশিং কোয়ালিশনের মুখপাত্র গ্যারি কিনসম্যান যুক্তি দিয়েছেন, ট্রানজিটে পুলিশের স¤প্রসারণ অফিসারদেরকে ভীতি প্রদর্শন, ভয় দেখানো, হুমকি দেওয়া এবং সম্ভবত কৃষ্ণাঙ্গ, আদিবাসী, বর্ণবাদী এবং গৃহহীন লোকদের প্রতি সহিংসতা চালানোর সুযোগ করে দিতে পারে। গত জুন মাসে প্রাক্তন অন্তর্র্বতী টরন্টো পুলিশ প্রধান জেমস রামার কৃষ্ণাঙ্গদের প্রতি পুলিশি আচরণের জন্য শহরের কৃষ্ণাঙ্গ বাসিন্দাদের কাছে ক্ষমা চেয়েছিলেন। সে সময় জাতি-ভিত্তিক প্রকাশিত এক তথ্যে দেখা গেছে যে, কালো লোকেরা অসম পরিমাণে পুলিশি জেরার মুখোমুখি হয়েছিল এবং শ্বেতাঙ্গদের তুলনায় একজন পুলিশ অফিসারের কৃষ্ণাঙ্গদের দিকে বন্দুক তাক করার সম্ভাবনা বেশি ছিল।

এপ্রিল ২০২১ সালে টিটিসি বোর্ডে জমা দেওয়া একটি জাতিগত ‘ইক্যুইটি ইমপ্যাক্ট অ্যাসেসমেন্ট’ এ গবেষকরা লক্ষ্য করেছেন, ২০০৮ থেকে ২০১৮ সালের মধ্যে টিটিসি প্রয়োগের ঘটনা, অভিযোগ এবং সতর্কতায় কালো এবং আদিবাসীদের অতিরিক্ত হয়রানি করা হয়েছে।

ওই গবেষণার পর টিটিসি পরিবহন সংশ্লিষ্ট কনস্টেবল এবং ভাড়া পরিদর্শকদের জন্য গণপরিবহন ব্যবহারকারী কৃষ্ণাঙ্গ এবং আদিবাসীদের উপর বিশেষ লক্ষ্য রেখে পক্ষপাতবিরোধী প্রশিক্ষণ কার্যক্রম চালু করে।

গত শুক্রবার সরকারের সিদ্ধান্তে চালকদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে। গণপরিবহন ব্যবহারকারী দামিরা প্যান বলেছেন, তিনি অতীতে সিস্টেমে সহিংসতা দেখেছেন এবং বলেছেন যে পাতাল রেল স্টেশনে অতিরিক্ত অফিসার থাকার কারণে তিনি নিরাপদ বোধ করেছেন। শুক্রবার সকালে ডাউনটাউন সাবওয়ে স্টেশনে ট্রেন থেকে নামার পর তিনি বলেন, এটি একটি ভালো সিদ্ধান্ত। আমি আমার নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন হলে আমি সর্বদা অফিসারদের খোঁজ করি।

প্যান জানান, ভিড়ের সময় পুলিশের উপস্থিতি বিশেষভাবে প্রয়োজন, যখন পাতাল রেল, বাস এবং রাস্তার গাড়িগুলো বিশেষভাবে ভিড় করতে পারে। অন্য এক যাত্রী সেউংবিন ইউ বলেছেন, ট্রানজিটে দৃশ্যমান পুলিশের উপস্থিতি সম্ভাব্য ঘৃণামূলক অপরাধ সহ সহিংসতা প্রতিরোধ করতে পারে। সূত্র : সিবিসি নিউজ