মাজহার জীবন : সাহিত্যে প্রথম নোবেল পুরস্কার পান ফ্রান্সের স্যালি প্রুধো ১৯০১ আর রবীন্দ্রনাথ ঠাকুর ১৯১৩ সালে। ২০২১ পর্যন্ত ১১৮ জন এ পুরস্কার জিতেছেন যার মধ্যে মাত্র ১৬ জন নারী। বরিস পাস্তারনাক সোভিয়েত সরকারের চাপে আর জাঁ পল সাঁত্রে স্বইচ্ছায় নোবেল প্রত্যাখ্যান করেন।

ভাষাভিত্তিক: ৩১ জন ইংরেজি, ১৪ জন করে জর্মন আর ফরাসী, স্পেনিশ ১১ জন, সুইডিশ ৭জন, ইতালিয়ান ও রাশিয়ান ৬ জন করে, পোলিশ ৫ জন, ডেনিশ ও নরওয়েজিয়ান ৩ জন করে, চীনা, গ্রিক, জাপানি ২ জন করে, আরবী, বাঙলা, চেক, ফিনিশ, হিব্রæ, হাঙ্গেরিয়ান, আইসল্যান্ডিক, প্রভেনক্যাল, পর্তুগিজ, সার্বোক্রোয়েশিয়ান, টার্কিশ এবং ইদ্দিশ ভাষী একজন করে জিতেছেন যার অর্থ হলো মাত্র ২৫টি ভাষার মানুষ নোবেল জিতেছেন।

দেশভিত্তিক: ফ্রান্স ১৭, আমেরিকা ১৩, বৃটেন ১১, জার্মানি ৯, সুইডেন ৮, পোল্যান্ড, ইতালি ও স্পেন ৬জন করে, আয়ারল্যান্ড ও রাশিয়া ৪ জন করে, ডেনমার্ক ও নরওয়ে ৩ জন করে, চিলি, গ্রিস, জাপান, দক্ষিণ আফ্রিকা, সুইজারল্যান্ড, অস্ট্রিয়া ২ জন করে, অস্ট্রেলিয়া, বেলারুশ, বেলজিয়াম, বুলগেরিয়া, কানাডা, চিন, কলম্বিয়া, চেকোশ্লোভাকিয়া, মিশর, ফিনল্যান্ড, গুয়েতেমালা, হাঙ্গেরি, আইসল্যান্ড, অবিভক্ত ভারত, ইজরাঈল, মৌরিতানিয়া, মেক্সিকো, পেরু, পর্তুগাল, রোমানিয়া, সেন্ট লুসিয়া, তানজানিয়া, তুরস্ক, যুগশ্লোভাকিয়া এবং রাষ্ট্রহীন একজন করে নোবেল পেয়েছেন। মাত্র ৪২টা দেশের মানুষের কপালে নোবেল সাহিত্য পুরস্কার জুটেছে।

ওরহান পামুককে এশিয়ান ধরে এশিয়া ও ল্যাতিন আমেরিকা থেকে ৭ জন করে এবং আফ্রিকা থেকে ৬ ছয় জন সেখানে কেবল সুইডিশদেরই পেয়েছেন ৮ জন। কৃষ্ণাঙ্গদের মধ্যে ৪ জন পেয়েছেন।

নোবেল সাহিত্য পুরস্কার কতটা ইউরোসেন্ট্রিক তা আর ব্যাখ্যার দরকার নাই।
বি: দ্র: তলস্তয়, চেখভ, মার্ক টোয়েন, জয়েস, ইবসেন, বোরহেস, হেনরি জেমস, থিয়াঙ্গে, নুরুদ্দিন ফারাহ, মাহমুদ দারবিশের মতো সাহিত্যিকেরা এ পুরস্কার পাননি।
মাজহার জীবন : সম্পাদক, লেখালেখির উঠান, বাংলাদেশ