অনলাইন ডেস্ক : সিরিয়া-তুরস্কে আঘাত হানা বিধ্বংসী ভূমিকম্পের মৃত্যুর মিছিল থামছেই না। আজ রোববার পর্যন্ত দেশ দুইটিতে নিহতের সংখ্যা ৩৩ হাজার ছাড়িয়েছে।

কর্মকর্তারা ও চিকিৎসকদের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে বলা হয়েছে, তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ৩৩ হাজার ১৭৯ জনে দাঁড়িয়েছে। এর মধ্যে তুরস্কে ২৯ হাজার ৬০৫ জন এবং সিরিয়ায় ৩ হাজার ৫৭৪ জন মারা গেছেন।

দক্ষিণ তুরস্কে অস্থিতিশীল পরিস্থিতির কারণে কিছু জায়গায় উদ্ধার তৎপরতা ব্যাহত হচ্ছে বলে জানিয়েছে সেখানে দায়িত্বরত তিনটি উদ্ধারকারী দল।

ধ্বংসস্তূপে আটকে পড়াদের জীবিত উদ্ধার করতে এখনো অভিযান চালিয়ে যাচ্ছেন উদ্ধারকারীরা। ভূমিকম্পের পর দীর্ঘ সময় অতিবাহিত হওয়ায় অনেক জীবিতদের খুঁজে পাওয়ার আশা ম্লান হয়ে যাচ্ছে।

গত সোমবার ভোররাতে তুরস্ক ও সিরিয়ার সীমান্তবর্তী এলাকায় ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। এরপর আরও কয়েকটি ভূমিকম্প ও ভূমিকম্প পরবর্তী কম্পন হয়। তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান জানান, দেশটিতে বহু ভবন ধসে পড়েছে। উদ্ধার কাজে মোতায়েন করা হয়েছে ২৪ হাজারের বেশি জরুরি কর্মীকে।

জাতিসংঘ, ইইউ, ন্যাটো, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, চীন, রাশিয়া, ভারত, জাপান, ইরাক, ইরান, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, গ্রিস, বাংলাদেশ পাকিস্তানসহ অন্যান্য দেশের সরকার থেকে ক্ষতিগ্রস্ত অঞ্চলে আন্তর্জাতিক সাহায্য পাঠানো হচ্ছে।