অনলাইন ডেস্ক : অনলাইনে ‘ক্ষতিকর’ কনটেন্ট মুছে ফেলতে টেক প্ল্যাটফর্মগুলোকে বাধ্য করতে নতুন আইন করতে যাচ্ছে কানাডা। বিশেষ করে সোশ্যাল মিডিয়ায় শিশুদের নিরাপত্তা নিশ্চিত করতে এমন উদ্যোগ নেয়া হয়েছে। দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর লিবারেল সরকার সোমবার ‘দ্য অনলাইন হার্মস অ্যাক্ট’ নামের ওই আইনটি সবার সঙ্গে পরিচয় করিয়ে দেয়। এই আইনটি পাস হলে টেক কোম্পানিগুলো বাধ্য থাকবে সরকারের নির্দেশ মোতাবেক বিভিন্ন কনটেন্ট মুছে ফেলতে। এছাড়া অনলাইনে ‘ঘৃণা’ ছড়ানোর জন্য শাস্তির বিধানও রাখা হয়েছে।

আল-জাজিরা জানিয়েছে, এই আইনের অধীনে কানাডিয়ানরা ২৪ ঘণ্টার মধ্যে যে কোনো কনটেন্ট মুছে ফেলতে আবেদন করতে পারবেন। এর আগে ওই কনটেন্ট নিয়ে পর্যালোচনা করা হবে। যেসব কনটেন্ট মুছে ফেলা হবে তাও জানিয়ে দিয়েছে কানাডা সরকার। এগুলো হচ্ছে, এমন সব কনটেন্ট যা আরেকজনের সম্মতি ছাড়া তৈরি করা হয়েছে, যাতে ঘৃণা ছড়ানো হয়েছে, যাতে সন্ত্রাসবাদ ও উগ্রতা ছড়ানো হয়েছে, যা সহিংসতার উস্কানি সৃষ্টি করে, যাতে কোনো শিশুকে আক্রমণ করা হয়েছে এবং যাতে শিশুকে দিয়ে ক্ষতিকর কোনো কাজ করানো হয়েছে।

এসব বিষয় নিশ্চিত করতে নতুন একটি ডিজিটাল সেফটি কমিশন প্রতিষ্ঠা করবে কানাডা সরকার। কোনো সোশ্যাল মিডিয়ায় যদি ‘ক্ষতিকর’ কোনো তথ্য প্রচারিত হয়, তাহলে এ জন্য ওই কোম্পানিকে দায়বদ্ধ করার ঘোষণা দিয়েছেন ট্র্যুডো। তিনি বলেন, ওয়েব জায়ান্টরা বহুদিন ধরেই অনলাইনে শিশুদের নিরাপদ রাখতে ব্যর্থ হয়েছে।

এর একটি বিপর্যয়কর পরিণতি রয়েছে।