অনলাইন ডেস্ক : মাত্র ১৪ বছর বয়সেই ইলন মাস্কের ‘স্পেস এক্স’ এ প্রকৌশলী হিসেবে যোগ দিয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত কিশোর কাইরান কাজি। এক প্রতিবেদনে এমনটি জানিয়েছে নিউইয়র্ক পোস্ট ও ভারতীয় সংবাদমাধ্যম উইঅন।

নিউইয়র্ক পোস্টের এক প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার বে এরিয়ার ১৪ বছর বয়সী বিস্ময় বালক কাইরান কাজী আগামী সপ্তাহে সান্তা ক্লারা ইউনিভার্সিটি থেকে স্নাতক শেষ করবে। কিন্তু তার আগেই ইলন মাস্কের মহাকাশবিষয়ক প্রতিষ্ঠান স্পেসএক্সে আগামী জুলাই মাসে সে প্রকৌশলী হিসাবে নতুন চাকরি শুরু করছে।

যুক্তরাষ্ট্রে বেশিরভাগ শিক্ষার্থীর স্নাতক শেষ হয় ২২ বা তারও বেশি বয়সে। কিন্তু অস্বাভাবিক আইকিউর অধিকারী কাইরান কাজীর ক্ষেত্রে তা কোনও প্রতিবন্ধকতা তৈরি করতে পারেনি। কলেজের অভিজ্ঞতাও কখনও অদ্ভুত লাগেনি বলে জানিয়েছে কাজী।

কাইরান কাজী স্পেসএক্সে কাজ শুরু করার জন্য তার মায়ের সাথে ক্যালিফোর্নিয়ার প্লেস্যান্টন থেকে ওয়াশিংটনের রেডমন্ডে যাওয়ার পরিকল্পনা করছে।

মাত্র দু’বছর বয়স থেকেই কাজির প্রতিভার বিকাশ প্রকাশ্যে আসে। তখনই সে সম্পূর্ণ বাক্যও ভালোভাবে বলতে পারতনা। কিন্ডারগার্টেনে পড়ার সময় ক্লাস পড়ুয়া ও শিক্ষকদের সে রেডিওতে শুনে আসা নানা খবর বলে অবাক করে দিত। ৯ বছর বয়সে এসে কাজি আবিষ্কার করে স্কুলের পড়াশোনা আর তার কাছে কোনও ‘চ্যালেঞ্জ’ নয়! এরপরই কলেজে ভরতি হওয়ার ব্যাপারে চিন্তাভাবনা শুরু করে সে। পড়াশোনার পাশাপাশি ফিলিপ কে ডিকের মতো বিখ্যাত মার্কিন লেখকের কল্পবিজ্ঞান পড়তে ভালবাসে সে।

কাইরানের পরিবার ব্রেইনগেইন ম্যাগাজিনকে বলেছে, তাদের ছেলের বয়স যখন ৯ বছর, তখন আইকিউ পরীক্ষায় দেখা যায়, তার আইকিউ ৯৯.৯ শতাংশেরও বেশি। বিরল মেধাবী এই শিশু গত বছর সাইবার ইন্টেলিজেন্স প্রতিষ্ঠান ব্লাকবার্ড ডট এআইয়ে মেশিন লার্নিং বিষয়ে চার মাস ইন্টার্ন করেছে।