অনলাইন ডেস্ক : রাশিয়া ‘কৌশলগতভাবে’ পারমাণবিক যুদ্ধের জন্য প্রস্তুত বলে সতর্ক করেছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। নির্বাচনের মাত্র দু’দিন আগে বুধবার (১৩ মার্চ) পশ্চিমাদের উদ্দেশে এ হুংকার দেন তিনি। খবর রয়টার্স।

আর মাত্র দু’দিন পরেই রাশিয়ায় প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। প্রতিদ্বন্দ্বিতাহীন এই নির্বাচনের মধ্যদিয়ে ষষ্ঠবারের মতো ক্ষমতায় আসতে পারেন পুতিন। এবারের নির্বাচনে জিতলেই দেশটির ইতিহাসে সবচেয়ে বেশি মেয়াদে ক্ষমতায় থাকা প্রেসিডেন্ট হবেন তিনি।

তবে এরইমধ্যে পশ্চিমাদের পারমাণবিক যুদ্ধের হুংকার দিয়েছেন তিনি। বলেন, ‘যুক্তরাষ্ট্রের নেতৃত্বে পশ্চিমা জোট ন্যাটো যদি ইউক্রেনে সেনা পাঠায়, তাহলে নিজেদের সার্বভৌমত্ব রক্ষায় পারমাণবিক বোমা হামলা চালাবে মস্কো এবং এই যুদ্ধ দীর্ঘায়িত হবে।’

ক্রেমলিন সত্যিই পারমাণবিক যুদ্ধের জন্য প্রস্তুত কিনা- এমন প্রশ্নের জবাবে স্থানীয় সংবাদ সংস্থা আরআইএকে রুশ প্রেসিডেন্ট বলেন, সামরিক-কৌশলগত দিক থেকে আমরা অবশ্যই পরমাণু যুদ্ধের জন্য প্রস্তুত। পুতিন আরও বলেন, ওয়াশিংটন বুঝতে পেরেছে, যদি তারা রাশিয়ার ভূখণ্ডে বা ইউক্রেনে মার্কিন সেনা মোতায়েন করে, তবে রাশিয়া এই পদক্ষেপকে সরাসরি হস্তক্ষেপ হিসেবে বিবেচনা করবে এবং পাল্টা হামলা চালাবে।